সাপ্তাহিক লেনদেনে এগিয়ে প্রকৌশল

Sectorশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) খাত ভিত্তিক সাপ্তাহিক লেনদেনে প্রকৌশল খাত এগিয়ে আছে। ১৮ অক্টোবর সমাপ্ত সপ্তাহে ডিএসই’তে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭৭৭ কোটি ২৪ লাখ ৩৩ হাজার ৮১৬ টাকা। যার ২০ শতাংশ বা মোট লেনদেনের ৫ ভাগের একভাগই প্রকৌশল খাতের শেয়ারগুলোকে কেন্দ্র করে লেনদেন হয়েছে।

খাতটির বেশিরভাগ কোম্পানি নিয়মিত ভাল ডিভিডেন্ড প্রদান, অন্যান্য খাতের চেয়ে তুলনামূলকভাবে কোম্পানির সংখ্যা বেশি, এ খাতে থাকা কোন কোম্পানির শেয়ার দর ফেসভ্যালুর নিচে না থাকা এবং শেয়ার দরের গড় উচ্চতা সহ ইত্যাদি বিষয়কে এর কারণ হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

এছাড়া অন্যান্য খাতের মধ্যে ওষুধ ও রসায়ন খাতের শেয়ারে লেনদেন হয়েছে সপ্তাহজুড়ে পুরো বাজারে লেনদেনের ১৬ শতাংশ, বিদ্যুৎ ও জ্বালানী খাতে ১১ শতাংশ, ব্যাংক খাতে ১০ শতাংশ, বস্ত্র খাতে ১০ শতাংশ, সিমেন্ট খঅতে ৩ শতাংশ, সিরামিক খাতে ১ শতাংশ, খাদ্য ও আনুষাঙ্গিক খঅতে ৫ শতাংশ, বীমা খাতে ১ শতাংশ, তথ্য প্রযুক্তি খাতে ১ শতাংশ, পাট খাতে ১ শতাংশ, বিবিধ খাতে ৮ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ডে ২ শতাংশ, নন ব্যাংকিং আর্থিক খাতে ৪ শতাংশ, কাগজজ ও মুদ্রণ খাতে ০ শতাংশ, সেবায় ২ শতাংশ, চামড়ায় ২ শতাংশ, ভ্রমণ ও আবাসন খাতে ০ শতাংশ এবং টেলিকমিউনিকেশন খাতে লেনদেনের পরিমান ২ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top