আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ অগাস্ট ২০১৬, বুধবার |

kidarkar

এবার নয়া ফাঁদ ‘মা মারা গেছে’

1472033741শেয়ারবাজার ডেস্ক: রাজধানীতে প্রতারণার নয়া ফাঁদ তৈরি করা কয়েক যুবককে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। নয়া ফাঁদের সদস্যরা মোবাইলে নিকটাত্মীয় কাউকে ফোন করে ‘মা মারা গেছে’ এরকম কোন স্পর্শকাতর কথা বলে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার কাজ করতো।
গত দুইদিন ধরে পঞ্চগড় জেলায় অভিযান চালিয়ে এ প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দারা। এরা হলেন, সাইফুল ইসলাম, আশরাফুল আলম ও শরিফুল ইসলাম। এসময় তাদের কাছ থেকে প্রতারণায় ব্যবহৃত ৪টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।
বুধবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধা্ন মনিরুল ইসলাম এসব তথ্য জানান।
এসময় তিনি বলেন, প্রতারিত হওয়া ব্যক্তির অভিযোগের ভিত্তিতে প্রতারক চক্রের সদস্যদের গ্রেফতার করা হয়। প্রাথমিকভাবে এরা স্বীকার করেছে যে, তারা সবাই পেশাদার প্রতারক। এরা ফেসবুকের মাধ্যমেও অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নিযে থাকে। বেশির ভাগ ক্ষেত্রেই এরা বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নিয়ে থাকে।
প্রথমে এরা কোন একজন ব্যক্তিকে ফোন করে বলে, মা মারা গেছে। আমি তোর বন্ধু দয়া করে আমার মায়ের দাফনের জন্য কিছু টাকা পাঠাও। এরপর বন্ধু দয়া পরবশত কিছু টাকা পাঠায় বিকাশ করে। এরপর যখন খোঁজ খবর নিয়ে জানতে পারে, আসলেই ওই বন্ধুর মা মারা যায়নি। আর ওই ব্যক্তি তার বন্ধুও নয়। তখন বুঝতে পারে আসলেই প্রতারণার ফাঁদে পা দিয়েছেন। এভাবেই প্রতারক চক্রের সদস্যরা সাধারণ মানুষের কাছে টাকা হাতিয়ে নিয়ে থাকে।
সাধারণ মানুষের কাছে আকুল আবেদন তারা যাতে, না বুঝে না শুনে কাউকে টাকা না পাঠায়। তাছাড়া অপরিচিতদের সাথে কোন ধরণের লেনদেন না করারও পরামর্শ দেন মনিরুল ইসলাম।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার আব্দুল বাতেন, উপ কমিশনার(দক্ষিণ) মাশরুকুর রহমান খালেদ, উপ কমিশনার (উত্তর) শেখ নাজমুল আলম, উপ কমিশনার(পশ্চিম) সাজ্জাদুর রহমান ও উপ কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.