আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ সেপ্টেম্বর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

ক্রমশই লেনদেন বাড়ছে: স্বস্তিতে ডিএসই  

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে মিশ্র প্রবণতা থাকলেও শেষ দিকে সেল প্রেসারে নামতে থাকে সূচক। এবং লেনদেন শেষের ৭ মিনিট আগে সম্মলিত ক্রয় চাপে সূচক উর্ধ্বমুখীতে ফিরে আসে। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন উল্লম্ফন ঘটেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮১ কোটি টাকা। যা গত আট মাসের সর্বোচ্চ লেনদেন দাঁড়িয়েছে।

উল্লেখ্য, এর আগে চলতি বছরের ১৯ জানুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিলো ৭২০ কোটি ৭২ লাখ ৩২ হাজার টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরু থেকেই বাজারে ক্রয় চাপ লক্ষ করা যায়। মধ্যাবস্থায় মুনাফাভোগী বিনিয়োগকারীদের চাপ থাকলে শেষ ভাগে বিনিয়োগকারীদের সম্মিলিতভাবে শেয়ার ক্রয়ের ঝোক দেখা যায়। তাই শেষ দিকে বাজারে ক্রয় চাপ বেড়ে যায়। পরিণতিতে সূচকে উত্থান ঘটেছে।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৫ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ০.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৩টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৮১ কোটি ৬০ লাখ ১৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৬ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৯২ কোটি ৯ লাখ ৬৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৮৯ কোটি ৫০ লাখ ৪৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৭৮৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩২ কোটি ২৬ লাখ ৮৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.