আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ অক্টোবর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

কেনা-বেচার প্রতিযোগীতায় বিক্রেতার জয়

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকেই টানা পরতে থাকে সূচক। এবং ৪০ মিনিট পর কয়েকবার ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও শেষ দিকে শেয়ার কেনা-বেচার প্রতিযোগীতায় বিক্রেতার জয়ে সূচকে পতন ঘটে। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫০০ কোটি টাকা।

বাজার উন্নয়নে সরকার, নিয়ন্ত্রক সংস্থা অনেক পদক্ষেপ নিয়েছে। যেগুলোর পজেটিভ প্রভাব দীর্ঘদিন যাবৎ বাজারে অব্যাহত ছিল। আর টানা উত্থানের পর গতকাল কিছুটা সংশোধন হয়েছে বাজার। আর এ ধারা আজকে বিদ্যমান থাকতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তারা বলছেন, বর্তমানে কিছু ক্ষুদ্র ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী রয়েছে যারা সম্মিলিতভাবে মুনাফা তুলে নিচ্ছেন তারা। তবে এসব বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে হবে, বাজারকে স্থিতিশীল রাখতে হবে। তবে বর্তমানে বিনিয়োগকারীরা যথেষ্ট সচেতন। তারা দেখে-শুনে বিনিয়োগ করছে। যা বাজারকে গতিশীল করতে কার্যকরী ভূমিকা রাখবে বলেও মনে করছেন তারা।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৯২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১১ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৪৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫০০ কোটি ৭৫ লাখ ৮২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৪ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৬০ কোটি ২৬ লাখ ৫১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫৯ কোটি ৫০ লাখ ৬৯ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৭৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৪টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৮ লাখ ৫২ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.