আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ অক্টোবর ২০১৬, রবিবার |

kidarkar

ডিরেক্ট লিস্টিংয়ে ৩০ শতাংশ শেয়ার ছাড়তে চায় সোনারগাঁও হোটেল

pan_pac_hotelsশেয়ারবাজার রিপোর্ট: সরাসরি তালিকাভুক্ত (ডিরেক্ট লিস্টিং) প্রক্রিয়ায় হোটেলস ইন্টারন্যাশনালের নামে কোম্পানির অধীনে পরিচালিত সোনারগাঁও হোটেলের অন্তত ৩০ শতাংশ শেয়ার বিক্রি করা হবে বলে সরকারের পরিকল্পনা রয়েছে। তবে প্রতিষ্ঠানটি সংস্কার ও সম্প্রসারণ কাজ শেষে শেয়ারবাজারে আসতে চায়।

হোটেলের উর্ধ্বতন কর্মকর্তারা জানান, পাঁচ তারকা এ হোটেল সম্প্রসারণে কার পার্কিংয়ের জায়গায় ২০ তলা নতুন ভবন নির্মাণ করা হবে। আগামী বছর এ নির্মাণ কাজ শুরুর পরিকল্পনা রয়েছে।

সম্প্রতি অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠক সূত্র ও হোটেল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমানে সোনারগাঁও হোটেলের সংস্কার কার্যক্রম চলছে। এতে ব্যয় হচ্ছে প্রায় ১৫০ কোটি টাকা। আগামী ছয় থেকে সাত মাসের মধ্যে এ কাজ শেষ হবে। আগামী বছরে ২০ তলা নতুন ভবন নির্মাণ কাজ শুরুর পরিকল্পনা রয়েছে। এতে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ৪৫০ কোটি টাকা। নতুন ভবন নির্মাণের জন্য পরামর্শক নিয়োগের প্রক্রিয়া চলছে। চলতি সপ্তাহে শীর্ষ কর্মকর্তারা আগ্রহী পরামর্শক প্রতিষ্ঠান ও তাদের কাজ পরিদর্শনে ব্যাংকক যাবেন।

বর্তমানে হোটেলস ইন্টারন্যাশনালের পরিশোধিত মূলধন প্রায় ৬০ কোটি টাকা। গত বছর এর বার্ষিক টার্নওভার ছিল প্রায় ১৬০ কোটি টাকা। মুনাফা হয় প্রায় ৫০ কোটি টাকা।

২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকার রাষ্ট্রীয় মালিকানার যে ২৬ কোম্পানির শেয়ার শেয়ারবাজারের মাধ্যমে বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল সোনারগাঁও হোটেল তার একটি। আওয়ামী লীগ সরকার দায়িত্ব গ্রহণের পর ২০১০ সালের ডিসেম্বরে ওই সিদ্ধান্ত বহাল রাখে। কোম্পানিটি শেয়ারবাজারে আসার জন্য সম্পদ পুনর্মূল্যায়ন কাজও সম্পন্ন করে। এরই মধ্যে সংস্কার ও সম্প্রসারণ কাজ শুরু হওয়ায় ওই প্রক্রিয়া সাময়িক স্থগিত আছে বলে সংশ্লিষ্টরা জানান।

সরকারের মালিকানায় ১৯৭৭ সালে হোটেলস ইন্টারন্যাশনাল কোম্পানিটি গঠন করা হয়। রাজধানীর কারওয়ান বাজারে আট একর জায়গার ওপর পাঁচ তারকা হোটেলটি নির্মাণ শেষে ১৯৮১ সালের আগস্টে চালু হয়। শুরু থেকে আন্তর্জাতিক চেইন হোটেল প্যান প্যাসিফিক এর পরিচালনা ও ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে আসছে।

কোম্পানি সচিব আবদুন নূর মোহাম্মদ আল ফিরোজ এ বিষয়ে শেয়ারবাজার নিউজকে বলেন, আয় বাড়াতে এর সম্প্রসারণও জরুরি। আবার সরকারও শেয়ার বিক্রি থেকে ভালো মূল্য পেতে চাইবে। এজন্য সরকারের কাছে সংস্কার ও সম্প্রসারণ শেষে শেয়ারবাজারে আসার প্রক্রিয়া শুরুর প্রস্তাব করা হয়েছে। সরকারের নীতিনির্ধারক মহলও হোটেল কর্তৃপক্ষের এ প্রস্তাব অনুমোদন করেছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.