আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ অক্টোবর ২০১৬, মঙ্গলবার |

kidarkar

ভাল কোম্পানির দিকে ছুটছেন বিনিয়োগকারীরা

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকেই টানা সেল প্রেসার চলতে থাকে। মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৯ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরুর একটু পর থেকেই বাজারে সেল প্রেসার লক্ষ করা যায়। মুনাফাভোগী বিনিয়োগকারীদের মধ্যে সম্মিলিতভাবে শেয়ার বিক্রির ঝোক দেখা যায়। তাই শুরু থেকে শেষ পর্যন্ত বাজারে বিক্রিয় চাপ দেখা যায়। পরিণতিতে সূচকে পতন ঘটেছে।

এছাড়াও তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানিরগুলোর শেয়ার প্রতি আয় (ইপিএস) ও ডিভিডেন্ড ঘোষণার সপ্তাহ শুরু হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে কোম্পানিগুলোর ডিভিডেন্ড ঘোষণা ও প্রান্তিক প্রতিবেদন করবে। আর এ কারণে হাতে থাকা অন্যান্য কোম্পানির শেয়ার ছেড়ে মুনাফায় থাকা ভাল কোম্পানির দিকে ছুটছেন বিনিয়োগকারীরা। আর এ কারণেই বাজারে সেল প্রেসার বেড়ে যায় বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৮ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ০.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬০৯ কোটি ৪৪ লাখ ৪৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৯ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬৪৪ কোটি ৮৮ লাখ ৬৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৫ কোটি ৪৪ লাখ ১৯ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৭৪৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৩৮ লাখ ২১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.