আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ অক্টোবর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

আইসিএমএবির অ্যাওয়ার্ড পেয়েছে পুঁজিবাজারের ৪০ কোম্পানি

ibbl-sm20161027110143শেয়ারবাজার রিপোর্ট: দ্য ইন্স্যাস্টিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট অব বাংলাদেশ (আইসিএমএবি) বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪০ কোম্পানি। প্রতিষ্ঠানগুলোর বার্ষিক প্রতিবেদনের ভিত্তিতে তাদের কর্মকাণ্ড বিচার বিশ্লেষণ করে এ পুরস্কার দেওয়া হয়েছে। বুধবার রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে  কোম্পানিগুলোকে এ পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের কাছে পুরস্কার তুলে দেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনসহ সরকারি ও বেসরকারি সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসিএমএবি’র সভাপতি আরিফ খান, অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান মোজাফ্ফর আহমেদ, ইনস্টিটিউটের সহসভাপতি জামাল আহমেদ চৌধুরী প্রমুখ। ২০০৭ সাল থেকে দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এ পুরস্কার প্রদান করে আসছে। প্রতিষ্ঠানটি মোট ১৩টি ক্যাটাগরিতে পুরস্কার দিয়ে থাকে।

২০১৫ সালের ক্যাটাগরিগুলোর মধ্যে রয়েছে- সরকারি বাণিজ্যিক ব্যাংক, বৈদেশিক বাণিজ্যিক ব্যাংক, বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (ইসলামিক কার্যক্রম), বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (সাধারণ কার্যক্রম), ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠান, সাধারণ বীমা কোম্পানি, ওষুধ, বিদ্যুত, বহুজাতিক কোম্পানি, সিমেন্ট খাত, বস্ত্র খাত, এনজিও ও বিশেষ ক্যাটাগরি।

সরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে প্রথম পুরস্কার জিতেছে জনতা ব্যাংক লিমিটেড। অগ্রণী ব্যাংক ২য় ও সোনালী ব্যাংক ৩য় পুরস্কার জিতেছে। বৈদেশিক বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে প্রথম পুরস্কার জিতেছে এইচএসবিসি। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ২য় ও কর্মাশিয়াল ব্যাংক অব সিলন পিএলসি ৩য় পুরস্কার জিতেছে।

বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (ইসলামিক কার্যক্রম) ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় পুরুস্কার জিতেছে যথাক্রমে ইসলামি ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামি ব্যাংক ও এক্সিম ব্যাংক। এ ছাড়া এ ক্যাটাগরিতে সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে আল-আরাফা ইসলামি ব্যাংক।

সাউথইষ্ট ব্যাংক ১ম পুরুস্কার জিতেছে বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (সাধারণ কার্যক্রম) ক্যাটাগরিতে। ডাচ-বাংলা ব্যাংক ২য় ও ব্র্যাক ব্যাংক ৩য় পুরস্কার জিতেছে। এ ছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও আইএফআইসি ব্যাংক।

ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে আইডিসিওএল। আর ইনভেষ্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ ২য় ও আইডিএলসি ফাইন্যান্স ৩য় পুরস্কার জিতেছে। এছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স ও লংকাবাংলা ফাইন্যান্স।

সাধারণ বীমা ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে রিলায়েন্স ইন্সুরেন্স। আর গ্রিণ ডেল্টা ইন্স্যুরেন্স ২য় ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স ৩য় পুরস্কার পেয়েছে। এছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ইউনাইটেড ইন্স্যুরেন্স, ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স ও ফনিক্স ইন্স্যুরেন্স।

ওষুধ ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে স্কয়ার ফার্মাসিটিক্যালস। আর বেক্সিমকো ফার্মাসিটিক্যালস ২য় ও রেনেটা ৩য় পুরস্কার জিতেছে। এছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ।

সামিট পাওয়ার বিদ্যুত ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে। আর ইউনাইটেড পাওয়ার জেনারেশন ২য় ও আশুগঞ্জ পাওয়ার স্টেশন ৩য় পুরস্কার জিতেছে।

বহুজাতিক কোম্পানি ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ। গ্রামীণফোন ২য় ও বার্জার পেইন্টস বাংলাদেশ ৩য় পুরস্কার জিতেছে। এ ছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ম্যারিকো বাংলাদেশ।

লাফার্জ সুরমা সিমেন্ট ১ম পুরস্কার জিতেছে সিমেন্ট ক্যাটাগরিতে। এছাড়া হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ ২য় ও এমআই সিমেন্ট ৩য় পুরস্কার জিতেছে।

বস্ত্র ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে মতিন স্পিনিং মিলস। এ ছাড়া সায়হাম কটন মিলস ২য় ও মালেক স্পিনিং মিলস ৩য় পুরস্কার জিতেছে। ব্র্যাক ১ম পুরস্কার জিতেছে এনজিও ক্যাটাগরিতে। এ ছাড়া সাজিদা ফাউন্ডেশন ২য় ও উদ্দিপন ৩য় পুরস্কার জিতেছে।

বিশেষ ক্যাটাগরিতে ৫টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়েছে। কোম্পানিগুলো হলো-বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, খুলনা শিপইয়ার্ড, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই (ডেসকো), পাওয়ার গ্রীড ও ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.