নতুন বিদ্যুৎ কেন্দ্র তৈরির অনুমোদন পেতে পারে পুঁজিবাজারের ৫ কোম্পানি

electricশেয়ারবাজার রিপোর্ট: নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণের অনুমোদন পেতে পারে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানি। তবে সামিট পাওয়ারের একটি আবেদন বাতিল করা হয়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত ডরিন পাওয়ার বাগেরহাট ও চাঁদপুর, কনফিডেন্স সিমেন্ট রংপুর ও বগুড়ায়, বারাকা পাওয়ার সান্তাহার ও বাগেরহাটে, ইউনাইটেড পাওয়ার বাগেরহাটে এবং সামিট পাওয়ার বাগেরহাটে ১০০ মেগাওয়াটের একটি করে ফার্নেস ওয়েল ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের অনুমতি পাচ্ছে।

এছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রত্যাশায় থাকা এনার্জিপ্যাক পাওয়ার রংপুর ও ঠাকুরগাঁওয়ে এবং প্লেসেমেন্ট বিক্রি করেও আইপিও অনুমোদন না পাওয়া হোসাফ গ্রুপের এনার্জিপ্রিমা চৌমুহনীতে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের অনুমোদন পাচ্ছে।

জানা যায়, দেশের ১০ জেলায় এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আবেদনকারীদের মধ্যে দেশী-বিদেশী ৩১টি কোম্পানি প্রাথমিকভাবে যোগ্য বিবেচিত হয়েছে। চাঁদপুর, নোয়াখালী, বাগেরহাট, বগুড়া, জামালপুর, ফেনী, মেঘনাঘাট, ঠাকুরগাঁও, রংপুর, শান্তাহারে ১০০ মেগাওয়াটের একটি করে ফার্নেস অয়েলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে। ৯ আগস্ট এ সংক্রান্ত আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। মোট ৩৬টি কোম্পানি দরপত্র জমা দেয়। এর মধ্যে প্রাথমিক যাচাই-বাছাইয়ে ৫টি কোম্পানির আবেদন বাতিল হয়ে যায়।

পিডিবি সূত্র জানায়, শিগগিরই যোগ্য কোম্পানিগুলোর দেয়া ফিন্যান্সিয়াল অফার যাচাই-বাছাই করা হবে। এদের মধ্যে যারা সরকারের কাছে সবচেয়ে কম দামে বিদ্যুৎ বিক্রি করতে পারবে তারা চূড়ান্তভাবে যোগ্য বিবেচিত হবে। সোমবার পিডিবি বাছাইকৃত কোম্পানির তালিকা প্রকাশ করে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একজন শীর্ষ কর্মকর্তা শেয়ারবাজার নিউজকে জানান, ২০১৮ সালের মধ্যে এই কেন্দ্রগুলো থেকে বিদ্যুৎ উৎপাদনের টার্গেট রয়েছে। এ কারণে দ্রুত যোগ্য কোম্পানীগুলোর সঙ্গে উৎপাদন চুক্তি করা হবে।

শেয়ারবাজারনিউজ/আ

 

আপনার মন্তব্য

Top