সাপ্তাহিক বাজার: সূচক ও লেনদেন বেড়েছে

price_up_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় শেয়ারবাজারে সপ্তাহজুড়ে সূচকের পাশাপশি বেড়েছে লেনদেন। লেনদেন হওয়া চার কার্যদিবসে কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আলোচিত সপ্তাহে ডিএসইতে ১৩.৯২ এবং সিএসইতে ৩৭.৩৭শতাংশ বেড়েছে লেনদেন। চলমান অবরোধ-হরতালে পুঁজিবাজরে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। আর এই অস্তিরতার মধ্যে আগের সপ্তাহের চেয়ে এ সপ্তাহে কিছুটা বাড়ছে লেনদেন। দেশের রাজনৈতিক সংকট দূর হলেই শেয়ারবাজার আগের অবস্থানে ফিঁরে আসবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স বেড়েছে ০.৯২ শতাংশ বা ৪১.২৮ পয়েন্ট। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ২৭৪টির, অপরিবর্তিত রয়েছে ২০টির এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ১৮৮ কোটি ৯২ লাখ ১১ হাজার ৩০৯ টাকা।

আগের সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিল ১.৯৫ শতাংশ বা ৮৮.৯২ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিল  ১ হাজার ২৩ কোটি ৪১ লাখ ৭ হাজার ৪৪৭ টাকা। সে হিসেবে এ সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৬৫ কোটি ৫১ লাখ ৩ হাজার ৮৬২ টাকা বা ১৩.৯২শতাংশ।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ২৫ কোটি ৫২ লাখ ৪৮ হাজার ৬৫টি।  এর আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ২১ কোটি ৬৫ লাখ ৯৩ হাজার ২৪৪টি। এ সপ্তাহে ডিএসইর বাজার মূলধন হয়েছে ৩ লাখ ১৪ হাজার ১৭৪ কোটি ৭৭ লাখ ৩ হাজার ২৩৭টাকা। আগের সপ্তাহে ডিএসইতে বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১০ হাজার ৮৯৮ কোটি ২০ লাখ ৭৫ হাজার ৬৩২টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৫.৭৬ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ২.১৩ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৭.০৩ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ৫.০৮ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ০.৪৬ শতাংশ বা ৩৮.২৬ পয়েন্ট। সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হওয়া ২৬৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫ কোম্পানির শেয়ার দর।

আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১২৯ কোটি ৪৩ লাখ ৯০ হাজার ৯৩ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৮১ কোটি ৭ লাখ ১৩ হাজার ৮৭৭ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে লেনদেন বেড়েছে ৩৭.৩৭ শতাংশ বা ৪৮ কোটি ৩৬ লাখ ৭৬ হাজার ২১৬ টাকা।

এ সপ্তাহে সিএসইতে মোট ২ কোটি ৯১ লাখ ৫২ হাজার ৫৭০টি শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল মোট ২ কোটি ২৫ লাখ ৪৪ হাজার ১১৮টি শেয়ার।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top