আইপিও আবেদন জরিপে এগিয়ে ব্যাংক

ipoশেয়ারবাজার রিপোর্ট: ব্যাংকের মাধ্যমেই প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদনের প্রক্রিয়াকে পছন্দ করছেন সাধারণ বিনিয়োগকারীরা। সম্প্রতি দেশের শীর্ষ স্থানীয় অনলাইন শেয়ারবাজার নিউজ ডটকমের এক জরিপে এ তথ্য পাওয়া গেছে।

জরিপে দেখা গেছে, ব্যাংকের মাধ্যমে আইপিও আবেদনে আগ্রহী ৪৪ শতাংশ, ব্যাংক ও সিকিউরিটিজ হাউজ উভয় মাধ্যমে ৩৮ শতাংশ এবং শুধু হাউজে আইপিও আবেদনের সুযোগ চান ১৮ শতাংশ বিনিয়োগকারী।

এর আগে ব্যাংকের দীর্ঘ লাইন ও রিফান্ড ওয়ারেন্টের ভোগান্তি কমানোসহ ব্যয় কমিয়ে আনার লক্ষ্যে বিনিয়োগকারীদের সংশ্লিষ্ট সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে আইপিও আবেদন করার সুবিধা দেয়া হয়। কিন্তু সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের কারিগরি দূর্বলতার কারণে এই সুবিধা অনেক বিনিয়োগকারী ভোগ করতে পারছেন না বলে অভিযোগ উঠেছে। এছাড়া আইপিও আবেদনের জন্য ফরম জমা দিলেও কিছু সিকিউরিটিজ হাউজ সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের নামে কোম্পানির হিসাবে আবেদন জমা দিচ্ছে না বলে জানা গেছে।

এবিষয়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)ব্যবস্থাপনা পরিচালক মারুফ-উল মতিন জানান, আমরা দুই স্টক এক্সচেঞ্জই বর্তমানে ব্রোকারদের ওপর ভালো নিয়ন্ত্রণ রাখছি। কোনো সিকিউরিটিজ হাউজ বিনিয়োগকারীদের আইপিও আবেদনে সহায়তা করছে না। যদি কোনো ব্রোকার এ ধরণের অনিয়ম করে থাকে তাহলে শাস্তির ব্যবস্থা করা হবে। ব্যাংকের মাধ্যমে আইপিও আবেদন কিভাবে বিনিয়োগকারীদের সুবিধা করবে সেটা বোধগম্য নয়। ব্যাংক ও হাউজ দুটো আবেদন পদ্ধতি রাখা হলে অনেক সমস্যা তৈরি হবে। তবে আমি হাউজের মাধ্যমে আইপিও জমা দেয়ার পক্ষপাতি।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top