আইসিএবি পুরস্কার পেল শেয়ারবাজারে তালিকাভুক্ত ২১ কোম্পানি

icsbশেয়ারবাজার রিপোর্ট: করপোরেট সুশাসন ও স্বচ্ছ আর্থিক প্রতিবেদন উপস্থাপন করে ১৬তম আইসিএবি জাতীয় পুরস্কার পেয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ২১ কোম্পানি। মঙ্গলবার রাজধানীর  সোনারগাঁও হোটেলে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আইসিএবির সভাপতি কামরুল আবেদিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইসিএবির সভাপতি কামরুল আবেদীন, সহসভাপতি আদিব এইচ খান ও সাবেক সভাপতি পারভীন মাহমুদ।

জানা যায়, সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (এসএএফএ) মানদণ্ডের আলোকে বার্ষিক প্রতিবেদন বিশ্লেষণ করে সেরা প্রতিষ্ঠানগুলোকে বেছে নেওয়া হয়েছে। এ জন্য সাবেক অর্থসচিব এম মতিউল ইসলামকে প্রধান করে একটি জুরিবোর্ড কাজ করেছে। বোর্ডের অন্য সদস্যরা হলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ ও রোকিয়া আফজাল রহমান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী ও ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস-এর সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন।

উল্লেখ্য, গত ১৫ বছর ধরে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)। তবে এবার প্রথমবারের মতো সমন্বিতভাবে সেরা আর্থিক প্রতিবেদনের জন্য তিনটি প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হয়েছে।

icab_jবিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেসরকারি ব্যাংকিং খাতে প্রথম হয়েছে প্রাইম ব্যাংক লিমিটেড। এ খাতে দ্বিতীয় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং তৃতীয় হয়েছে ইস্টার্ন ব্যাংক। ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে আইডিএলসি ফিন্যান্স। এ খাতে দ্বিতীয় হয়েছে লংকাবাংলা ফিন্যান্স এবং তৃতীয় হয়েছে ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড।

উৎপাদন খাতে প্রথম হয়েছে আরএকে সিরামিক, দ্বিতীয় গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ ও তৃতীয় স্থান অর্জন করেছে বিএসআরএম স্টিলস লিমিটেড। বীমা খাতে প্রথম গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, দ্বিতীয় রিলায়েন্স  ইন্স্যুরেন্স ও তৃতীয় প্রাইম ইন্স্যুরেন্স সেরা আর্থিক প্রতিবেদনের পুরস্কার পেয়েছে।

যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে একমাত্র প্রতিষ্ঠান হিসেবে গ্রামীণফোন, কৃষি খাতে গ্লোল্ডেন হার্ভেস্ট এগ্রো  ইন্ডাস্ট্রিজ ও সরকারি কোম্পানি ক্যাটাগরিতে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি (ইডকল) পুরস্কার পেয়েছে।

এছাড়া করপোরেট সুশাসনে প্রথম হয়েছে প্রাইম ব্যাংক, দ্বিতীয় আইডিএলসি ফিন্যান্স ও তৃতীয় ইস্টার্ন ব্যাংক পুরস্কার লাভ করেছে। আর সমন্বিত প্রতিবেদন খাতে আইডিএলসি ফিন্যান্স প্রথম, ব্যাংক এশিয়া দ্বিতীয় ও প্রাইম ব্যাংক তৃতীয় পুরস্কার পেয়েছে।

এছাড়া স্বচ্ছ আর্থিক প্রতিবেদনের জন্য ব্যাংক এশিয়া, মার্কেন্টাইল ব্যাংক, যমুনা ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ইসলামী ব্যাংক, বিএসআরএম, প্রিমিয়ার সিমেন্ট, লিন্ডে বিডি, সামিট পাওয়ার, হাইডেলবার্গ সিমেন্ট, বার্জার পেইন্টস, বিএটিবিসি, লংকাবাংলা ফিন্যান্সসহ ১৭টি প্রতিষ্ঠানকে সার্টিফিকেট অব মেরিট পুরস্কার প্রদান করা হয়।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top