আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ ডিসেম্বর ২০১৬, মঙ্গলবার |

kidarkar

ডিবিএ’র প্রতি সহযোগীতার হাত আরও বাড়িয়ে দিবে ডিএসই

dba_dse_sharebazarnews_ডিবিএ_ডিএসইশেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাথে প্রথমবারের মত মঙ্গলবার (৬ ডিসেম্বর) বৈঠক করবে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের (ডিবিএ) নব-নির্বাচিত কমিটির সদস্যরা। এই বৈঠকটি ডিবিএ এবং ডিএসই’র মধ্যে এক সৌজন্য সাক্ষাতের সময় হয়। এমনটাই নিশ্চিত করেছেন ডিবিএ’র প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী।

আহমেদ রশীদ লালী বলেন, বৈঠকে ডিবিএ’র পক্ষ থেকে কর্মপরিকল্পনা ও পুঁজিবাজার উন্নয়নে বেশ কিছু প্রস্তাবনা উত্থাপন করা হয়। তার প্রেক্ষিতে ডিবিএ’র প্রতি ডিএসই সহযোগীতার হাত বাড়িরে রেখেছে, প্রয়োজনে তা আরও প্রসারিত করা হবে বলে ডিএসই’র পক্ষ থেকে বলা হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের সাথে ২৮ নভেম্বর হওয়া সৌজন্য সাক্ষাতের সময় উত্থাপিত কর্মপরিকল্পনা গুলোই এখানে উঠে এসেছে কিনা এমন প্রশ্নের জবাবে লালী বলেন, হ্যা সেসব বিষয়ই এখানে আলোচনা হয়েছে। এসব বিষয়ে ডিএসই বেশ আগ্রহী। তারা বলেছেন ডিবিএর প্রতি সর্বাত্বক সহযোগীতা ডিএসই’র পক্ষ থেকে থাকবে। প্রয়োজনে বাজার উন্নয়নে কিছু কিছু কাজ ডিবিএ-ডিএসই যৌথভাবে কাজ করতে পারে।

উল্লেখ্য, ২৮ নভেম্বরের বৈঠকে বিএসইসি’র কাছে ডিবিএর পক্ষ থেকে পুঁজিবাজার উন্নয়নে বেশ কিছু প্রস্তাবনা উত্থাপন করা হয়েছিল। বাজার উন্নয়নে বিভিন্ন ধরনের কৌশল নির্ধারনের পাশাপাশি শীর্ষ ২০ ব্রোকার ও শীর্ষ ২০ পারফর্মিং কোম্পানিকে স্বীকৃতি, ভাল কোম্পানিকে পুঁজিবাজারে আনতে মার্কেটিং ও উদ্বুদ্ধকরণ কর্মসূচী গ্রহণ, ঢাকার বাইরের বিনিয়োগকারীদের জন্য ডিএসই ও বিএসইসির সাথে যৌথ উদ্যোগে সচেতনতামূলক কর্মসূচী ও প্রশিক্ষণের ব্যবস্থা এবং অনুমোদিত প্রতিনিধিদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে। আর ধারণা করা হচ্ছে আজকের বৈঠকে ডিবিএ এসব বিষয় নিয়ে ডিএসই’র সাথে আলোচনা করতে পারে।

এর আগে নির্বাচিত হওয়ার পরে নিজেদের মধ্যে প্রথম বৈঠকে ডিবিএ পুঁজিবাজারের উন্নয়নে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। তাছাড়া নব-নির্বাচিত কমিটির ভবিষ্যত কর্মপরিকল্পনা নিয়েও বৈঠকে বিশদ আলোচনা হয়েছিল। এছাড়াও শীর্ষ ২০ ব্রোকার ও শীর্ষ ২০ কোম্পানিকে ডিবিএর পক্ষ থেকে স্বীকৃতি দেয়ার পাশাপাশি পুঁজিবাজারে ভাল কোম্পানিকে আনতে উদ্বুদ্ধকরণ ও মার্কেটিং কার্যক্রম পরিচালনা করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.