বিশ্বের ৩৬তম ক্ষমতাধর ব্যক্তি শেখ হাসিনা

sheikh_hasina-dec-2016শেয়ারবাজার ডেস্ক: মার্কিন সাময়িকী ফোর্বস ম্যাগাজিনের প্রণীত বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার অবস্থান ৩৬তম।

গত বছর এমন তালিকায় শেখ হাসিনা ছিলেন ৫৯তম ক্ষমতাধর নারী। ফলে এক বছরের ব্যবধানে ২৩ ধাপ এগুলেন তিনি।

সোমবার ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করে ফোর্বস। তালিকায় এবারও বিশ্বের শীর্ষ ক্ষমতাধর নারীর তালিকায় জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল প্রথম ও সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন দ্বিতীয় অবস্থান ধরে রেখেছেন।

তৃতীয় হয়েছেন গতবার চতুর্থ স্থানে থাকা যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের চেয়ার জ্যানেট ইয়েলেন। মাইক্রোসফটের মালিক বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস একধাপ পিছিয়ে চতুর্থ হয়েছেন। পঞ্চম স্থানে রয়েছেন জেনারেল মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যারি বারা।

শীর্ষ দশে থাকা অন্যরা হলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দ (৬ষ্ঠ), ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ (৭ম), ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা সুসান ওজসিসকি (৮ম), হিউলেট-প্যাকার্ডের (এইচপি) প্রধান নির্বাহী কর্মকর্তা মেগ হুইটম্যান (৯ম) ও আর্থিক প্রতিষ্ঠান সান্টানডার গ্রুপের চেয়ারম্যান অ্যানা প্যাট্রিসিয়া বোটিন (১০ম)।

উল্লেখ্য, ফোর্বসের এ তালিকা তৈরিতে বিশ্বে নীতি নির্ধারণীতে প্রভাব, কী পরিমাণ অর্থ নিয়ন্ত্রণ কিংবা অর্জন করেন এবং গণমাধ্যমে উপস্থিতি প্রভৃতি বিষয় বিবেচনা করে নম্বর দেওয়া হয়। রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি ও সেবা খাতে প্রতিনিধিত্বকারী ২৯ দেশের নারীরা আছেন ১০০ জনের এ তালিকায়।

এর মধ্যে সর্বোচ্চ ৫১ জন যুক্তরাষ্ট্র ও দ্বিতীয় সর্বোচ্চ নয়জন চীনের। শত নারীর মধ্যে ৩২ জন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, ১২ জন বিশ্ব নেতা ও ১১ জন বিলিয়নেয়ার রয়েছেন। শত এসব নারী এক ট্রিলিয়ন মার্কিন ডলারের সম্পদ নিয়ন্ত্রণ এবং বিশ্বের অর্ধেক মানুষকে প্রভাবিত করেন। এবারের তালিকায় স্থান পাওয়া নারীদের মধ্যে সবচেয়ে বেশি বয়সী হিসেবে রয়েছেন ৯০ বছর বয়সী ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। আর সবচেয়ে কম বয়সী হিসেবে আছেন ইয়াহুর প্রধান নির্বাহী ৪১ বছর বয়সী মেরিসা মায়ার।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top