আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ডিসেম্বর ২০১৬, বুধবার |

kidarkar

১২ প্রতিষ্ঠানের জরিমানা কমিয়েছে বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট: চলতি বছরে ১২ প্রতিষ্ঠানের জরিমানা কমিয়েছে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি)। প্রতিষ্ঠানগুলো হলো- পিএফআই সিকিউরিটিজ, প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট, পেট্রোমেক্স রিফাইনারি, প্রাইম ইসলামী সিকিউরিটিজ, বি-রিচ লিমিটেড, ট্রান্সকন সিকিউরিটিজ লিমিটেড, আজম সিকিউরিটিজ লিমিটেড, এস. আর ক্যাপিটাল লিমিটেড, এনসিসিবি সিকিউরিটিজ অ্যান্ড ফ্যাইন্স্যাসিয়াল সার্ভিসেস লিমিটেড, মতিন স্পিনিং মিলস লিমিটেড, অলটেক্স ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড এবং ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেড। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, পিএফআই সিকিউরিটিজের ১ কোটি ৫০ লাখ টাকা জরিমানা থেকে কমিয়ে ৭৫ লাখ টাকা, প্রাইম ফাইন্যান্সের ১ কোটি টাকা জরিমানা থেকে ৭ লাখ টাকা, পেট্রোমেক্স রিফাইনারি ৬০ লাখ টাকা জরিমানা থেকে ৩০ লাখ টাকা, প্রাইম ইসলামি সিকিউরিটিজের ২ কোটি ৫০ লাখ টাকা থেকে কমিয়ে ১ কোটি টাকা, বি রিচ লিমিটেডকে করা ৫ লাখ টাকা জরিমানা থেকে কমিয়ে ৩ লাখ টাকা, ট্রাস্টকন সিকিউরিটিজ লিমিটেডের জরিমানা ৫ লাখ টাকা থেকে কমিয়ে ৩ লাখ টাকা, আজম সিকিউরিটিজ লিমিটেডের জরিমানা ৭ লাখ টাকা থেকে কমিয়ে ৪ লাখ টাকা, এস. আর ক্যাপিটাল লিমিটেডের জরিমানা ৫ লাখ টাকা থেকে কমিয়ে ২ লাখ টাকা, এনসিসি ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ফ্যাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের জরিমানা ১৫ লাখ টাকা থেকে কমিয়ে ৫ লাখ টাকা, অলটেক্স ইন্ড্রাস্ট্রিজের জরিমানা ৫ লাখ টাকা থেকে কমিয়ে ১ লাখ টাকা, ফিনিক্স ইন্স্যরেন্সের জরিমানা ৫ লাখ টাকা থেকে কমিয়ে ১ লাখ টাকা এবং মতিন স্পিনিং মিলসের জরিমানা ১৬ লাখ টাকা থেকে কমিয়ে ১২ লাখ টাকা করা হয়েছে।

উল্লেখ্য, সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে ২০১৫ সালের ১৩ জুলাই পিএফআই সিকিউরিটিজকে ১ কোটি ৫০ লাখ টাকা জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরে হাউজটি ২০১৫ সালে ১৯ আগস্ট ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায়। পরে চিঠির পরিপ্রেক্ষিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী হাউজের জরিমানা কমিয়ে ৭ লাখ করে বিএসইসি।

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে ২০১৫ সালের ১৩ জুলাই প্রাইম ফাইন্যান্স ক্যাপিটালের গ্রাহক গোলাম মাইনউদ্দিনকে ১০ লাখ টাকা জরিমানা করে। পরে ২০১৫ সালের ০৯ আগস্ট ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায়। চিঠির পরিপ্রেক্ষিতে জরিমানা কমিয়ে ৭ লাখ টাকা করা হয়।

একই দিনে একই আইন শাহজিবাজার পাওয়ার কোম্পানির সাবসেডিয়ারি প্রতিষ্ঠান পেট্রোমেক্স রিফাইনারি চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং ৪ পরিচালককে ১০ লাখ করে ৬০ লাখ টাকা জরিমানা করে। পরে ২০১৫ সালে ২৬ জুলাই ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায় তারা। পরে চিঠির পরিপ্রেক্ষিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী প্রত্যেকের জরিমানা ৫ লাখ করে কমিয়ে মোট ৩০ লাখ টাকা করে বিএসইসি।

২০১৫ সালে ১৩ জুলাই প্রাইম ইসলামী সিকিউরিটিজকে ২ কোটি ৫০ লাখ টাকা জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরে হাউজটি ২৩ আগস্ট ২০১৫ সালেই ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায়। চিঠির পরিপ্রেক্ষিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী হাউজের জরিমানা কমিয়ে ১ কোটি করে বিএসইসি।

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে ২০১৪ সালের ৩১ আগস্ট বি-রিচ লিমিটেডকে ৫ লাখ টাকার জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরে হাউজটি ২৫ নভেম্বর ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায়। পরে চিঠির পরিপ্রেক্ষিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী হাউজের জরিমানা কমিয়ে ৩ লাখ করে বিএসইসি।

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে ২০১৫ সালের ১৯ এপ্রিল ট্রান্সকন সিকিউরিটিজ লিমিটেডকে ৫ লাখ টাকার জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরে হাউজটি ২৩ নভেম্বর ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায়। চিঠির পরিপ্রেক্ষিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী হাউজের জরিমানা কমিয়ে ৩ লাখ করে বিএসইসি।

২০১৫ সালের ১৭ মে আজম সিকিউরিটিজ লিমিটেডকে ৭ লাখ টাকার জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরে হাউজটি ২৬ এপ্রিল ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায়। পরে চিঠির পরিপ্রেক্ষিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী হাউজের জরিমানা কমিয়ে ৪ লাখ করে বিএসইসি।

২০১৪ সালের ৩১ ডিসেম্বর এস আর ক্যাপিটাল লিমিটেডকে  ৫ লাখ টাকার জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরে হাউজটি ২০১৫ সালের ১৮ জানুয়ারী ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায়।  পরে চিঠির পরিপ্রেক্ষিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী হাউজের জরিমানা কমিয়ে ২ লাখ করে।

২০১৬ সালের ১৯ জানুয়ারী এনসিসি ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ফ্যাইন্স্যাসিয়াল সার্ভিসেস লিমিটেডকে ১৫ লাখ টাকার জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরে হাউজটি ২০১৫ সালের ৩১ জানুয়ারী ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায়। পরে চিঠির পরিপ্রেক্ষিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী হাউজের জরিমানা কমিয়ে ৫ লাখ করে বিএসইসি।

২০১৫ সালের ১৯ অক্টোবর অলটেক্স ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডকে  ৫ লাখ টাকার জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরে কোম্পানিটি ২০১৫ সালের ১৫ ডিসেম্বর ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায়। পরে চিঠির পরিপ্রেক্ষিতে কোম্পানির জরিমানা কমিয়ে ১ লাখ করে বিএসইসি।

২০১৬ সালের ১৯ এপ্রিল ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেডকে ২ লাখ টাকার জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। পরে কোম্পানিটি  ২০১৬ সালের ৩ মে ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায়। চিঠির পরিপ্রেক্ষিতে কোম্পানির জরিমানা কমিয়ে ১ লাখ করে বিএসইসি।

সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় ২০১৬ সালের ২৮ এপ্রিল মতিন স্পিনিং মিলসের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালকসহ মোট ৬ পরিচালককে ২ লাখ করে মোট ১৬ লাখ টাকা জরিমানা করে বিএসইসি। পরে ১১ মে ভুল শিকার করে বিএসইর কাছে চিঠি দিয়ে জরিমানা থেকে অব্যাবহতি চায় তারা। চিঠির পরিপ্রেক্ষিতে প্রত্যেকের জরিমানা ৫০ হাজার টাকা করে কমিয়ে ১২ লাখ টাকা করা হয়।

শেয়ারবাজারনিউজ/এম আর

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.