প্রথম দিনেই ইউনাইটেড পাওয়ারের বাজিমাত

united powerশেয়ারবাজার রিপোর্ট: রবিবার লেনদেন শুরু হওয়া বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রতিষ্ঠান ইউনাইটেড পাওয়ার লেনদেনের শুরুতেই বাজিমাত করেছে। বুক বিল্ডিং এর মাধ্যমে আসা এ কোম্পানিটিকে নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দিপনা দেখা গিয়েছে। প্রথমদিনই কোম্পানির শেয়ারের দর বাড়ে ৬৭.৬০ টাকা বা ৯৩.৮৯ শতাংশ।

সর্বশেষ সপ্তাহে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যেমে সন্ধানী এশিয়ান টাইগার ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন শুরু হলেও প্রথমদিন থেকেই তা মুখ থুবড়ে পড়ে। এ সপ্তাহের শুরুতেই তাই ইউনাইটেড পাওয়ার সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আশার সঞ্চার করেছে।

এদিন কোম্পানির ৬৯ লাখ ৮৩ হাজার ৩২৬ টি শেয়ারের লেনদেন হয়। যার বাজার মূল্য প্রায় ৭৯ কোটি টাকা।

১০ টাকা অভিহিত মূল্যের সাথে ৬২ টাকা প্রিমিয়ামসহ কোম্পানির শেয়ারের ইস্যু মূল্য (ইন্ডিকেটিভ প্রাইস) ছিলো ৭২ টাকা। আর কোম্পানির শেয়ারের ওপেন প্রাইস ছিলো ৯৮ টাকা। প্রথম দেড় ঘন্টায় কোম্পানিটির ৫১ লাখ ৯৫ হাজার ৮০৫ টি শেয়ার লেনদেন হয়েছে যার বাজার মূল্য প্রায় ৫৬ কোটি ৬৩ কোটি ৩৩ লাখ টাকা।

সময় গড়ালে কোম্পানির শেয়ার দর আরও বৃদ্ধি পায়। সর্বশেষ দিনের লেনদেন শেষ হয় ১৩৯.৬০ টাকায়। এসময় কোম্পানির শেয়ার দর ৯৮ টাকা থেকে ১৩৯.৯০ টাকার মধ্যে ওঠানামা করে।

কোম্পানি ৩ কোটি ৩০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে শেয়ারবাজার থেকে ২৩৭ কোটি ৬০ লাখ টাকা সংগ্রহ করেছে। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৬২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের বরাদ্দ মূল্য ছিল ৭২ টাকা। প্রতিটি লটে শেয়ারের পরিমাণ হচ্ছে ১০০টি।

এদিকে লেনদেন শুরুর প্রাক্কালে ইউনাইটেড পাওয়ার কোম্পানির তৃতীয় প্রান্তিকের (জুলাই ২০১৪ থেকে সেপ্টেম্বর ২০১৪) অনীরিক্ষত আার্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। আইপিও পূর্ববর্তী (২৯ কোটি ৬৯ লাখ ৪৯ হাজার ৭২৬ টি শেয়ার) কোম্পানিটি কর পরবর্তী মুনাফা করেছে ৫৯ কোটি ৬৪ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আযের পরিমান ২.০১ টাকা। একই সময়ে পুর্ববর্তী বছরে কোম্পানির মুনাফার পরিমান ছিল ৫০ কোটি ৩২ লাখ ৫০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আযের পরিমান ছিল ১.৬৯ টাকা।

অপরদিকে আইপিও পরবর্তী (৩২ কোটি ৯৯ লাখ ৪৯ হাজার ৭২৬ টি শেয়ার) কোম্পানির তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় হয়েছে ১.৮১ টাকা।

এছাড়া আইপিও পূর্ববর্তী প্রথম ৯ মাসে ( জানুয়ারি ২০১৪ থেকে সেপ্টেম্বর ২০১৪) কোম্পানিটির কর পবর্তী মুনাফার পরিমান ১৭৫ কোটি ৭৮ লাখ ৪০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয়ের পরিমান ৫.৯২ টাকা। একই সময়ে পূর্ববর্তী বছরে কোম্পানিটির মুনাফার পরিমান ছিল ১৩৪ কোটি ৪৫ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয়ের পরিমান ছিল ৪.৫৩ টাকা।

আইপিও পরবর্তী প্রথম ৯ মাসের হিসাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয়ের পরিমান ৫.৩৩ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য হচ্ছে ৩৩.৮১ টাকা।

 

শেয়ারবাজার/ও

আপনার মন্তব্য

Top