এবার লেনদেনে আসছে ওপেন-এন্ড মিউচ্যুয়াল ফান্ড

mutual_fundsশেয়ারবাজার রিপোর্ট: মেয়াদি ফান্ডের পাশাপাশি এবার ওপেন-এন্ড (বে-মেয়াদি) মিউচ্যুয়াল ফান্ডেরও লেনদেন ডিএসইতে হবে বলে জানা গেছে। ইটিএফের মাধ্যেমে ইনোভেটিভ ওপেন-এন্ড মিউচ্যুয়াল ফান্ড নামে এ ফান্ডগুলো বাজারে আনার চেষ্টা করা হচ্ছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড.স্বপন কুমার বালা বিষয়টি নিশ্চিত করেছেন। ডিএসই’র ট্রেনিং একাডেমী আয়োজিত ‘অ্যাসেট ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রাপ্ত তথ্যমতে, ইনোভেটিভ ওপেন-এন্ড মিউচ্যুয়াল ফান্ড ইটিএফ বাজারে আনার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ ব্যপারে সমন্বিতভাবে কাজ করছে।

ডিএসই’র পক্ষ থেকে জানানো হয়, বিএসইসি’র অনুমোদনক্রমে এ ফান্ডগুলো ট্রেডেবল করা হবে। এখন বাজারে যেভাবে মেয়াদি বা ক্লোজ-এন্ড ফান্ডগুলোর লেনদেন করা হচ্ছে সেভাবেই ওপেন-এন্ড ফান্ডগুলোরও লেনদেন ডিএসই-তে করা হবে।

ওপেন-এন্ড ফান্ডগুলো বাজারে লেনদেন হলে প্রাথমিক ঝুঁকির আশঙ্কা থাকে। আর তাই এ ঝুঁকি হ্রাসের জন্য সূচকের সাথে সমন্বয় করেই এসব ফান্ডের লেনদেন শুরু করা হবে।

 

শেয়ারবাজার/ও

আপনার মন্তব্য

Top