ইনটেক লিমিটেডের আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি

Intechশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত আইটি খাতের কোম্পানি ইনটেক লিমিটেডের আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি পাওয়া গেছে। কোম্পানিটির ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন মূল্যায়নের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে নিরীক্ষক প্রতিষ্ঠান। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

নিরীক্ষিক প্রতিষ্ঠান জানিয়েছে, কোম্পানির ড্যাফার্ড ট্যাক্স আয় দেখিয়েছে ৭ লাখ ১৮ হাজার ১৫০ টাকা  এবং ড্যাফার্ড ট্যাক্স সম্পদের পরিমাণ দেখিয়েছে ২৩ লাখ ১৩ হাজার ৯৫৩ টাকা। কোম্পানির ড্যাফার্ড ট্যাক্স সম্পদ ও আয়ের বিবরণ যা দেখানো হয়েছে তা বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (বাস) হিসাব অনুযায়ী হয়নি।

এদিকে, কোম্পানির হিসাবে সম্পত্তি, কারখানা এবং সরঞ্জাম ট্যাক্স অবচয় হিসেবে নির্ধারণ করেছে। যার ফলে ড্যাফার্ড ট্যাক্স সম্পদ এবং আয়ের পরিমাণ নিশ্চিত করতে পারেনি। এমনকি কোম্পানিটি তাদের মাছ চাষের প্রকল্পের টাকা ৩ কোটি ৮৩ লাখ ৪৬ হাজার টাকা এবং অফিস স্পেসের ৩ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা হিসাবে অন্তভূক্ত করেছে। যার ফলে আয়ের পরিমাণ নিশ্চিত করা যায়নি।

এছাড়া কোম্পানিটি বিএসইসির নোটিফিকেশন নং SEC / CMRRCD / 2009-193 / 119/22 না মেনে চলছে। কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকের কাছে কমপক্ষে ৩০ শতাংশ শেয়ার ধারণ করার কথা থাকলেও।  নভেম্ববর ২০১৬ অনুযায়ী কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকের কাছে মাত্র ২.৫৫ শতাংশ শেয়ার রয়েছে। যা বিএসইসির আইন অমান্য।

উল্লেখ্য, ২৯ ডিসেম্বর ২০১৬ অনুযায়ী কোম্পানিটির বর্তমান উদ্যোক্তা ও পরিচালকের কাছে ৪.৫৬ শতাংশ শেয়ার রয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top