একনেকে ৬৩৭ কোটি টাকার তিন প্রকল্প অনুমোদন

Hasina-1428388806শেয়ারবাজার রিপোর্ট: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ৬৩৭ কোটি টাকার তিনটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- বিমানবন্দর বাইপাস ইন্টারসেকশন-লালবাগ সালুটিকর-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়ককে জাতীয় মহাসড়ককে উন্নীতকরণ প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪৪১ কোটি ৫৪ লাখ টাকা। ঢাকা-বরিশাল অভ্যন্তরীণ নৌরুটে পরিচালনার জন্য দুটি নতুন যাত্রীবাহী জাহাজ সংগ্রহ প্রকল্প, এর ব্যয় হবে ৭২ কোটি ২৪ লাখ টাকা। উপজেলা পর্যায়ে স্টেডিয়ামের প্রাথমিক অবকাঠামো নির্মাণ প্রকল্প, এর ব্যয় ১২৩ কোটি ১৮ লাখ টাকা।

এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৬৩৬ কোটি ৯৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৬২২ কোটি ৫১ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে ১৪ কোটি ৪৫ লাখ টাকা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা বিভাগের সচিব সফিকুল আজম, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খানসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়কটি সিলেট শহরের সঙ্গে ভোলাগঞ্জ স্থল বন্দরকে সংযুক্ত করেছে। আর এই ভোলাগঞ্জ থেকেই দেশের ৭০ ভাগ পাথর আহরিত হয়। তা ছাড়া, এ স্থলবন্দর দিয়েই ভারত থেকে লাইমস্টোন আমদানি করা হয়। বর্তমানে সড়কটিতে প্রতিদিন প্রায় ৫ হাজার মালবাহী ট্রাক যাতায়াত করে, যার পরিমাণ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। তাই এ সড়কটিতে জাতীয় মহাসড়কে উন্নীত করা একান্ত দরকার হয়ে পড়েছে।’

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top