আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ জানুয়ারী ২০১৭, সোমবার |

kidarkar

সূচক ও লেনদেনে নতুন রেকর্ড

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে উত্থান-পতন থাকলেও ২০ মিনিট পর টানা ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। সোমবার সূচক বাড়লেও কমছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে আগের দিনের তুলনায় টাকার অংকে বেড়েছে লেনদেন। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৫৬ কোটি টাকা।

তথ্যানুসান্ধানে জানা যায়, এর আগে ২০১১ সালে, ১১ জুলাই ডিএসইতে লেনদেন হয়েছিলো ১ হাজার ৮০৪ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার টাকা। এরপর টানা সাড়ে ৫ বছরেও লেনদেন  ১৬‘শ কোটি অতিক্রম করতে পারেনি। সেই হিসেবে লেনদেন বিগত সাড়ে পাঁচ বছরের রেকর্ড ভেঙ্গেছে পুঁজিবাজার।

এছাড়াও প্রায় ৫ বছরের সর্বচ্চ স্থানে অবস্থন করছে সূচক। এর আগে ২০১২ সালে, ১৮ এপ্রিল ডিএসইতে সূচক দাঁড়িয়েছিলো ৫ হাজার ৪৮০ পয়েন্টে। এরপর টানা প্রায় ৫ বছরেও সূচক ৫ হাজার ৪৭৭ পয়েন্ট অতিক্রম করতে পারেনি। সেই হিসেবে সূচক বিগত প্রায় পাঁচ বছরের রেকর্ড ভেঙ্গেছে পুঁজিবাজার।

পুঁজিবাজারে গত কয়েক বছরে যে সংস্কার করা হয়েছে এর মাধ্যমে বাজারের ভিত্তি তৈরি হয়েছে। আর সেটাকে কেন্দ্র করে আগামি দিনগুলোতে বাজারের আরও উন্নয়ন ঘটবে। এছাড়াও সামনে ব্যাংক, বীমা ও আর্থিকতের ডিভিডেন্ডকে কেন্দ্র করে এসব খাতে বিনিয়োগ উল্লেখযোগ্য হারে বেড়েছে। যা বিনিয়োগকারীদের উৎফুল্ল করে তুলছে। যার প্রভাবে প্রতিদিনই বাজারে সূচক ও লেনদেন বেড়ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তারা বলছেন, গত কয়েক বছরের তুলনায় বর্তমানে বাজার ভালো অবস্থায় রয়েছে। ক্ষুদ্র, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিনিয়োগ করছে। এভাবে চলতে থাকলে খুব শিগগিরই এই মার্কেটে সূচক ৬ হাজার পয়েন্ট অতিক্রম করবে পাশাপাশি দুই হাজার কোটি টাকার লেনদেনও হবে। আসবে নতুন নতুন বিনিয়োগ।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬০ পয়েন্টে এবং ডিএসই সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৪৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৮ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩৯ টির, কমেছে ১৭০ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯ টি কোম্পানির শেয়ার দর। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৮৫৬ কোটি ৫২ লাখ ৫ হাজার  টাকা।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৪২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২৫৪ পয়েন্টে এবং ডিএসই সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৯৩৪ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৫৯ কোটি ৮ লাখ ৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৯৭ কোটি ৪৩ লাখ ৯৮ হাজার টাকা।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ১০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ২০৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৫ কোটি ৪০ লাখ ১২ হাজার ৩৬৬ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.