আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ফেব্রুয়ারী ২০১৭, বুধবার |

kidarkar

সূচক বৃদ্ধির আড়ালে ৩৪ শতাংশ কোম্পানির দর সংশোধন

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আজ সূচক বৃদ্ধির আড়ালে বড় ধরণের দর সংশোধন হয়েছে। তবে বড় ধরণের দর পতন শেষে টানা দুই দিন সূচকের উত্থান অব্যাহত রয়েছে। যদিও আজ সেল প্রেশারের কারণে আর্থিক খাতে বড় ধরণের দর পতন ঘটেছে। তারপরও সূচকে ৫ পয়েন্ট বেড়েছে। যা বিনিয়োগকারীদের কিছুটা হলেও স্বস্তি দিয়েছে।

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে বাজারে উত্থান থাকলেও আড়াই ঘন্টা পর ব্যাংক ও আর্থিক খাতের সেল প্রেসারে টানা পড়তে থাকে সূচক। যদিও শেষ ভাগে খাদ্য, প্রকৌশল এবং বস্ত্র খাতের উপর ভর করে উত্থানে ফেরে সূচক।  বুধবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। কিন্তু সূচকের উত্থানের আড়ালে আজ ১১২ কোম্পানির শেয়ার দর সংশোধন হয়েছে। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৮৩২ কোটি টাকা।

এদিকে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৭৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৮৮২ কোটি ৫৫ লাখ ৭৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৪৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬৮ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৯৫৬ কোটি ৭২ লাখ ২১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭৪ কোটি ১৬ লাখ ৪৩ হাজার টাকা ৭.৭৫ শতাংশ।

আজ ডিএসই-তে লেনদেনের শীর্ষে অবস্থান করছে ইসলামি ব্যাংক। এদিন ব্যাংকটির মোট ৩৫ কোটি ২৪ লাখ ৫৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। তবে ব্যাংকটির শেয়ার দর আজ ২.৪৪ শতাংশ কমেছে। এছাড়া লেনদেনের শীর্ষে থাকা অপর কোম্পানিগুলো হলো বেক্সিমকো লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট, আরএসআরএম, লঙ্কাবাংলা ফাইন্যান্স এবং সাইফ পাওয়ারটেক লিমিটেড। এছাড়া সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে জেনারেশন নেক্সটের এবং বেশি হাতবদল হয়েছে বেক্সিমকো ফার্মার।

এদিকে ডিএসই’র শেয়ার দর বাড়ার শীর্ষ দশ তালিকায় বস্ত্র এবং খাদ্য ও আনুষাঙ্গিক খাতের প্রধান্য দেখা গেছে। এদিন বস্ত্র খাতের ৫টি কোম্পানি দর বাড়ার শীর্ষ দশ তালিকায় স্থান পেয়েছে। এছাড়া দর কমার শীর্ষ দশ তালিকায় আর্থিক খাতের প্রধান্য লক্ষ্য করা গেছে।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ২৭৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫০ কোটি ৮১ লাখ ১৭ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.