২৫ মিউচ্যুয়াল ফান্ডের মুনাফা বেড়েছে

Mutualfunds_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজার এখন অনেকটাই স্থিতিশীলতায় মধ্যে রয়েছে। গত বছরের অর্থাৎ ২০১৬ সালের শেষ দিকে বাজার অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। আর এর ফলে শেয়ারবাজারে তালিকাভুক্ত অনেক মিউচুয়াল ফান্ডের আয় বেড়েছে। ইউনিট প্রতি আয়ের (ইপিইউ) ভিত্তিতে মিউচুয়াল ফান্ডের মুনাফা আগের বছরের তুলনায় ৭৮.১৫ শতাংশ বেড়েছে। ফান্ডগুলোর প্রকাশিত সর্বশেষ আর্থিক বিবরণী থেকে এ তথ্য পাওয়া গেছে।

ফান্ডগুলোর সর্বশেষ প্রকাশিত আর্থিক বিবরণী পর্যালোচনায় দেখা যায়, ৩৫টি মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রান্তিক আর্থিক ফলাফল প্রকাশ করেছে ৩১টি ফান্ড। এর বাইরে একটি ফান্ড ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক ফলাফল প্রকাশ করেছে। দুটি ফান্ড এখনো আর্থিক ফলাফল প্রকাশ করেনি। বাকি একটি ফান্ড  গত মাসে সদ্য তালিকাভুক্ত হয়েছে। প্রকাশিত ৩২টি ফান্ডের মধ্যে ২৫টির আয় আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে, বাকি সাত ফান্ডের আয় কমেছে। আগের বছরের একই সময়ে লোকসানে থাকলেও চলতি বছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে মুনাফায় ফিরেছে পাঁচটি ও লোকসান কমেছে একটি ফান্ডের। অন্যদিকে আগে মুনাফায় থাকলেও লোকসানে পড়েছে দুটি ফান্ড।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশিত মিউচুয়াল ফান্ডের আর্থিক ফলাফল থেকে জানা গেছে, গত তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর’১৬) প্রান্তিকে সবচেয়ে বেশি আয় বেড়েছে ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের। হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে ইউনিট প্রতি আয়  হয়েছে ০.০৩৭ টাকা মিউচুয়াল ফান্ডটি। যা আগের বছর একই সময়ে এ ফান্ডে ইউনিট প্রতি লোকসান ছিল ০.২২১৬ টাকা। দ্বিতীয় স্থানে থাকা গ্রিন ডেল্টা মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয়েছে ০.০২৩৮ টাকা। যা আগের বছরের একই সময়ে ইউনিট প্রতি লোকসান ছিল ০.২০২ টাকা। তৃতীয় স্থানে থাকা পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয়েছে ৩০ টাকা। যা আগের বছর একই সময়ে ইউনিট প্রতি লোকসান ছিল ০.২৪ টাকা। চতুর্থ স্থানে থাকা ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ইপিইউ হয়েছে ০.২০ টাকা। যা আগের বছর একই সময় ইউনিট প্রতি লোকসান ছিল ০.১০ টাকা।

সর্বশেষ প্রান্তিকে আয় বৃদ্ধির তালিকায় থাকা অন্যান্য মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে- এসআইবিএল মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয়েছে ০.৪৬ টাকা, যা আগের বছর একই সময় ছিল ০.০১ টাকা। এআইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয়েছে ০.০৩৪৩ টাকা, যা আগের বছর একই সময়ে যা ছিল ০.১০৮৩ টাকা। আইসিবি সেকেন্ড এনআরবি মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয়েছে ০.২৭ টাকা, যা আগের বছর ছিল ০.২০ টাকা। আইসিবি থার্ড এনআরবির ইপিইউ হয় ০.১৭ টাকা, আগের বছর যা ছিল ০.০৮ টাকা। আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয় ০.১৬ টাকা, আগের বছর যা ছিল ০.১৩ টাকা। আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ওয়ান; স্কিম ওয়ানের ইপিইউ হয় ০.১২ টাকা, আগের বছর যা ছিল ০.০৮ টাকা। আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয় ০.১৮ টাকা, যা আগের বছর ছিল ০.১২ টাকা। আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ইপিইউ হয় ০.২৮ টাকা, যা আগের বছর ছিল ০.০৫ টাকা। আইএফআইএল ইসলামীক মিউচ্যুয়াল ফান্ডের ইপিইউ হয় ০.২৭ টাকা, যা আগের বছর ছিল ০.১৭ টাকা। এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ইপিইউ ০.১০৯৮ টাকা, যা আগের বছরের একই সময়ে যা ছিল ০.০৫২৬ টাকা। ফিনিক্স ফিন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয় ০.১৩ পয়সা, যা আগের বছর ছিল ০.১২ টাকা। প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয় ০.২০ টাকা, যা আগের বছর যা ছিল ০.১৩ টাকা। রিলায়েন্স ওয়ানের ইপিইউ হয় ০.২৯ টাকা, যা আগের বছর যা ছিল ০.০৩ টাকা। ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয় ০.০৩ টাকা, যা আগের বছর লোকসান ছিল ০.০০ টাকা। গ্রামীণ ওয়ান স্কিম টু’র ইপিইউ হয় ০.৩৫ টাকা, যা আগের বছর একই সময়ে যা ছিল ০.৩০ টাকা। এশিয়ান টাইগার সন্ধানী গ্রোথ ফান্ডের ইপিইউ হয় ০.৩৯ টাকা, যা আগের বছর যা ছিল ০.১৯ টাকা।

অন্যদিকে সর্বশেষ প্রান্তিকে আয় কমার মধ্যে এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয় ০.০৭ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.১৫ টাকা। আইসিবি ফার্স্ট এনআরবি মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয় ০.২৯ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৪৫ টাকা। এসইএমএল লেকচার ইকুইটি ম্যানেজমেন্ট ফান্ডের ইপিইউ হয়েছে ০.০১ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ০.১১ টাকা। এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ইপিইউ হয় ০.০৬ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ০.০৫ টাকা।

আগের বছর একই সময়ে মুনাফায় থাকলেও চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে লোকসান দেখিয়েছে ২ ফান্ড। এগুলো হলো- ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড এবং ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

সর্বশেষ প্রান্তিকে ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের ইউনিট প্রতি লোকসান হয়েছে ০.০২ টাকা, যা আগের বছর একই সময়ে ইপিইউ ছিল ০.০৯ টাকা। আর ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ইউনিট প্রতি লোকসান হয়েছে ০.০৭ টাকা, যা আগের বছর একই সময়ে ইপিইউ ছিল ০.০৬ টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top