সূচক ও লেনদেন সামান্য কমেছে

price...dawnশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে সূচকে মিশ্র প্রবণতা বিরাজ করে। বৃহস্পতিবার সূচক সামান্য কমার পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানি শেয়ার দর। আর টাকার অংকে উভয় বাজারে কিছুটা কমেছে লেনদেন। চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে শেয়ারবাজারে চলছে সূচক পতনে খগড়। চলমান এ পরিস্থিতি বিদ্যমান থাকলে দেশের পুঁজিবাজার আবারও রাহুর গ্রাঁসে যাবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩৪৫ পয়েন্টে। তবে বেড়েছে ডিএসইএস বা শরীয়াহ সূচক। এই সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৬৫ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ০.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৭১ পয়েন্টে। দিনভর ডিএসইতে মোট ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৫৮টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৬৮ লাখ ৭৯ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসইতে ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৩৪৭ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৪০ লাখ ৩৭ হাজার টাকা। সে হিসেবে বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ৭১ লাখ ৫৮ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮০৯০পয়েন্টে। দিনভর সিএসইতে মোট ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১২৬টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৭৮ লাখ ১৬ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসই’র সিএসইএক্স অবস্থান করে ৮১২৭ পয়েন্ট। ওই দিন লেনদেন সিএসইতে লেনদেন হয়েছিল ৩০ কোটি ৪৬ হাজার টাকা।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top