বর্তমান পুঁজিবাজার শক্ত ভীতের উপর দাঁড়িয়ে আছে: শাকিল রিজভী

Velocity December 16-1শেয়ারবাজার রিপোর্ট: আমাদের শেয়ারবাজারে লেনদেন ও সূচক বর্তমান সময়ে ইতিবাচক অবস্থায় রয়েছে। একই সাথে তাল মিলিয়ে বাড়ছে কোম্পানিগেুলোর শেয়ার দর। এসব লেনদেন, সূচক শেয়ারদর আরও বাড়লেও কোন সমস্যা নাই। কারণ বাজার এখন শক্ত ভীতের উপর দাঁড়িয়ে আছে। শেয়ারবাজারনিউজ ডটকম’কে এমনটাই জানান ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী।

শাকিল রিজভী বলেন, টানা কয়েকমাস ধরে বেড়ে চলেছে দেশের শেয়ারবাজারে লেনদেনের গতি। এর কারণ হচ্ছে- আগে শেয়ারগুলোর দর যা ছিল এখন তার প্রায় দ্বিগুন হয়েছে। আগে যেসব শেয়ার সাড়ে ৩ শত থেকে ৪ শত কোটি টাকায় লেনদেন হয়েছে, এখন ঠিক সেই পরিমান শেয়ার লেনদেন হচ্ছে ৭ থেকে সাড়ে ৭ শত কোটি টাকায়। শেয়ার লেনদেনের পরিমান বিশাল আকারে না বাড়লেও বেড়েছে টাকার অংকে। তার সাথে যুক্ত হয়েছে বিনিয়োগকারীদের আস্থা। আর এই আস্থার সাথে শেয়ারদর যুক্ত করে লেদেনের আকার নিয়ে গেছে কম বেশি প্রায় হাজার কোটি টাকায়।

এক বিশ্লেষণে দেখা গেছে, ডিএসই’তে গত বছরের (২০১৬) ডিসেম্বরে লেনদেনের মাসিক গতিহার (টার্নওভার ভেলোসিটি রেশিও) দুই বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। এ সময়ে কোম্পানিটির লেনদেনের গতি আগের মাসের (নভেম্বর-১৬) ৬১.৪০ শতাংশ থেকে বেড়ে দাড়িয়েছে ৭৪.৭২ শতাংশে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। আর তার গতি চলতি বছরে আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

লেনদেনের মাসিক গতিহার মূলত- কোন নির্দিষ্ট মাসে বাজারের মোট লেনদেনকে ১২ দ্বারা গুন করে যা বের হবে তাকে ঐ মাসের বাজার মূলধন দ্বারা ভাগফলকে বুঝানো হয়।

গত ২০১৫ সালের জানুয়ারিতে বাজারে লেনদেনের গতি ছিল ২৫.৩৩ শতাংশ, ফেব্রুয়ারিতে ছিল ২৪.০৩ শতাংশ, মার্চে ছিল ২৮.২২ শতাংশ, এপ্রিলে ছিল ৩৩.৮২ শতাংশ, মে’তে ছিল ৫৭.৭২ শতাংশ, জুনে ছিল ৪৪.৯৪ শতাংশ, জুলাই’তে ছিল ৪১.৮৫ শতাংশ, আগস্টে ছিল ৫৫.২৭ শতাংশ, সেপ্টেম্বরে ছিল ৩৫.৫৯ শতাংশ, অক্টোবরে ছিল ৩৩.২৫ শতাংশ, নভেম্বরে ছিল ৩৫.৪৯ শতাংশ এবং ডিসেম্বরে ছিল ৪২.১৮ শতাংশ।

অন্যদিকে ২০১৬ সালের জানুয়ারিতে লেনদেনের গতি ছিল ৫২.৬০ শতাংশ, ফেব্রুয়ারিতে ছিল ৪০.২৩ শতাংশ, মার্চে ছিল ৩৮.৮৬ শতাংশ, এপ্রিলে ছিল ৩৭.০৩ শতাংশ, মে মাসে ছিল ৩৮.৪৭ শতাংশ, জুনে ছিল ৩৭.১৮ শতাংশ, জুলাই’তে ছিল ২৯.৫৮ শতাংশ, আগস্টে ৪৩.৫৭ শতাংশ, সেপ্টেম্বরে ৩৮.১৬ শতাংশ, অক্টোবরে ৪৭.৪২ শতাংশ, নভেম্বরে ৬১.৪০ শতাংশ, এবং ডিসেম্বরে লেনদেনের গতি হয়েছে ৭৪.৭২ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, ২০১৫ সালের ১২ মাসে মোট লেনদেনের গতি ছিল ৪৫৭.৬৯ শতাংশ এবং প্রতি মাসে গড়ে ছিল ৩৮.১৪ শতাংশ। এবং ২০১৬ সালের মোট লেনদেনের গতির পরিমান দাড়িয়েছে ৫৩৯.২২ শতাংশ এবং প্রতি মাসে যা গড়ে হয় ৪৪.৯৪ শতাংশ। সেই হিসেবে গত বছরের তুলনায় প্রতি মাসে গড়ে লেনদেনের গতি বেড়েছে ৬.৮০ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top