আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ ফেব্রুয়ারী ২০১৭, শনিবার |

kidarkar

ব্যাংক জালিয়াতির সব তথ্য এক জায়গায় সংগ্রহ করছে সরকার

Bank jaliatyশেয়ারবাজার রিপোর্ট: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণ খেলাপির নানা অনিয়ম ও জালিয়াতির ঘটনা একটি ডাটাবেজের আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের লিটিগেশন উইংয়ের তত্ত্বাবধানে ‘ডিজিটাল কেস ম্যানেজমেন্ট সিস্টেম (ডিসিএমএস)’ নামে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। সফটওয়্যারটির ওপর অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আয়োজনে শনিবার বিআইসিএম’র কম্পিউটার ল্যাবে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৩৮ জন ঊর্ধ্বতন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

এ সফটওয়্যারের কারণে খেলাপিসহ বিভিন্ন অনিয়ম ও জালিয়াতি ঘটনার সমাধান এবং তথ্য সংরক্ষণ করার প্রক্রিয়া সহজতর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিআইসিএমে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালাটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মাদ আবদুল হান্নান জোয়ারদার।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব শামস আল-মুজাহিদ, উপ-সচিব মো. ফিরোজ উদ্দিন খলিফা, প্রোগ্রামার সুমন আনোয়ার মাহমুদ ও প্রোগ্রামার আরিফুল আলম এবং জনতা ব্যাংকের সিনিয়র অফিসার (আইটি) নাহিদুর রশিদ কর্মশালাটি পরিচালনা করেন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.