শিপিং করপোরেশন বিল পাশ

bscশেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশ শিপিং কর্পোরেশন অর্ডার রহিত করে পুনঃপ্রণয়নের বিধান করে আজ সংসদে বাংলাদেশ শিপিং কর্পোরেশন বিল-২০১৭ পাস করা হয়েছে।

নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে বিদ্যমান বিধানের অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ শিপিং কর্পোরেশন পূর্বাবস্থায় বহাল রাখার বিধান করা হয়েছে।

বিলে কর্পোরেশনের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি, পরিশোধিত মূলধন ৩৫০ কোটি টাকা করার বিধান করা হয়েছে। তবে বার্ষিক সাধারণ সভা বা বিশেষ সাধারণ সভার সিদ্ধান্ত অনুযায়ী এ অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধি করা যাবে।

বিলে নৌ-পরিবহন মন্ত্রীকে চেয়ারম্যান করে ন্যূনতম ৭ এবং অনধিক ১৩ সদস্যের কর্পোরেশনের পরিচালনা পর্ষদ গঠনের বিধান করা হয়েছে।
বিলে কর্পোরেশনের কার্যাবলী, পরিচালনা পর্ষদের কার্যাবলী, নির্বাচিত পরিচালকদের অযোগ্যতা, পরিচালক পর্ষদের সভা, নির্বাহী কমিটি গঠন, কমিটি গঠন, উপদেষ্টা, পরামর্শক ও জাহাজী কর্মকর্তা নিয়োগ, কর্মবন্টন, কর্পোরেশনের জনবল কাঠামো, তহবিল গঠন ও শেয়ারের লাভ্যাংশ প্রদান, ব্যয় নির্বাহ, জাহাজ ক্রয়-বিক্রয়, ক্ষমতা অর্পণ, ঋণ গ্রহণের ক্ষমতা, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, কর্পোরেশনে অবসায়ন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতা, কর্পোরেশনের পাওনা আদায়সহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমর, ফখরুল ইমাম, নূরুল ইসলাম মিলন ও সেলিম উদ্দিন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

সূত্র: বাসস

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top