বিএসইসির সাথে অর্থমন্ত্রনালয়ের বৈঠক: বাজার উন্নয়নে চূড়ান্ত হচ্ছে বিভিন্ন বিধিমালা

BSECশেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজার উন্নয়নে বিভিন্ন বিধিমালা চূড়ান্ত করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)  সঙ্গে বৈঠক করেছে অর্থ মন্ত্রণালয়। আজ মঙ্গলবার সচিবালয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমানের সভাপতিত্বে বৈঠক অংশ নেন বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেন, কমিশনবৃন্দ, অন্যান্য প্রতিনিধিসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৈঠক সূত্র মতে, ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি প্রতিষ্ঠার বিধিমালা প্রণয়ন, বিএসইসির অর্গানোগ্রাম, কমোডিটি এক্সচেঞ্জ ও বাজার সৃষ্টিকারী বিধিমালা প্রণয়ন, পুঁজিবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ঘোষিত প্রণোদনা বাস্তবায়ন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ বাংলাকরণ প্রভূতি বিষয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি গঠন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। মন্ত্রণালয় সূত্র জানায়, ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি আইনের খসড়ায়  কোনো প্রতিষ্ঠানআইনের কোনো ধারা লঙ্ঘন করলে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড ও সর্বনিম্ন ৫ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

এটি চূড়ান্ত হলে মিউচুয়াল ফান্ড ও বন্ড লেনদেনের পাশাপাশি পুঁজিবাজারে নতুন পণ্য যেমন ডেরিভেটিভস, কমোডিটি এক্সচেঞ্জ চালু করা সম্ভব হবে। এছাড়াও স্বতন্ত্র ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি প্রতিষ্ঠা হলে একদিনেই লেনদেন নিষ্পত্তি সম্ভব হবে।

এর আগে বিশ্বের উন্নত দেশগুলোর আদলে ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি গঠন করতে ৫৫৫তম কমিশন সভায় এ-সংশ্লিষ্ট খসড়া আইন অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজঅ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি গঠন করতে খসড়াআইনটির ওপর স্টেকহোল্ডারদের মতামত শেষ করেছে সংস্থাটি।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top