৬ কোম্পানি ও ৪ সিকিউরিটিজ হাউজকে সতর্ক করেছে বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট: সিকিউরিটিজ আইন অমান্য করায় গত মাসে (মার্চ) ৬ কোম্পানি এবং ৪ সিকিউরিটিজ হাউজকে সতর্ক করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কমিশনের এনফোর্সমেন্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ছয় কোম্পানি হলো: সন্ধানি লাইফ ইন্স্যুরেন্স, শমরিতা হাসপাতাল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইন্টারন্যাশনাল লিজিং, ওয়াইম্যাক্স ইলেক্ট্রোড লি: এবং এমটিবি ক্যাপিটাল। অপরদিকে চার সিকিউরিটিজ হাউজগুলো হলো: শফিক সিকিউরিটিজ, ইমতিয়াজ হোসেন সিকিউরিটিজ, ইসি সিকিউরিটিজ এবং হোলি সিটি সিকিউরিটিজ।

জানা যায়, সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার অর্জন, অধিগ্রহণ ও কর্তৃত্ব গ্রহণ), ২০০২ আইনের ৭ ধারা ভঙ্গ করে শেয়ার কেনায় সন্ধানি লাইফ ইন্স্যুরেন্স, পরিচালকগণ, ব্যাবস্থাপনা পরিচালক এবং কোম্পানি সচিবকে সতর্ক করেছে কমিশন।

সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১৮ ভঙ্গ করে শেয়ারধারণ গণনা করায় শমরিতা হাসপাতালকে সতর্ক করেছে কমিশন।

ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি করায় ইন্টারন্যাশনাল লিজিং এবং ঘোষণা না দিয়ে প্লেসমেন্ট শেয়ার বিক্রি করায় অলিম্পিক ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান আজিজ মোহাম্মদ ভাই-কে সতর্ক করেছে কমিশন।

এদিকে ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিও আবেদনে যথাযথ আইন পরিপালন না করায় ওয়াইম্যাক্স ইলেক্ট্রোড লি: এবং ইস্যু ম্যানেজার এমটিবি ক্যাপিটালকে সতর্ক করেছে কমিশন।

অন্যদিকে, শেয়ার বিক্রির ঘোষণায় অনিয়ম করায় শফিক সিকিউরিটিজ, সিকিউরিটিজ আইন পরিপালন না করায় ইমতিয়াজ হোসেন সিকিউরিটিজ, পরিশোধিত মূলধন সংক্রান্ত সিকিউরিটিজ আইন পরিপালন না করায় ইসি সিকিউরিটিজকে সতর্ক করেছে কমিশন।

এছাড়া, হোলি সিটি সিকিউরিটিজ জরিমানার টাকা কমানোর জন্য ফের আবেদন করে। কমিশন তা নাকচ করে এ ধরণের কার্যক্রম ভবিষ্যতে না করার জন্য সতর্ক করে। এর আগে প্রতিষ্ঠানটিকে আইন অমান্যের জন্য ৭ লাখ টাকা জরিমানা করে কমিশন। পরবর্তীতে তাদের আবেদনের প্রেক্ষিতে জরিমানার টাকা কমিয়ে ৫ লাখ টাকা নির্ধারণ হয়।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top