আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ এপ্রিল ২০১৭, মঙ্গলবার |

kidarkar

বস্ত্রখাতে দেড় লাখ ডলার সাশ্রয় করবে থ্রি ই

Photo (2)শেয়ারবাজার ডেস্ক: দ্য এনার্জি এফিসিয়েন্সি এনগেজমেন্ট (থ্রি ই) এবং ঢাকার ডেনমার্ক দূতাবাস যৌথভাবে আজ (মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭) রাজধানীর হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে ‘রিনিউয়েবল এনার্জি, এনার্জি এবং ওয়াটার এফিসিয়েন্সি’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে। বাংলাদেশে তৈরি পোশাক খাতে জ্বালানী, নবায়নযোগ্য জ্বালানী এবং পানির সদ্ব্যবহার উৎসাহিত করতে এই সেমিনারের আয়োজন করা হয়। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সচেতন করে তোলা, এই বিষয়ে থ্রি ই’র গবেষণা ও সফলতা এবং ডেনিশ টেকনোলজিকে উপস্থিত স্টেকহোল্ডারদের সামনে তুলে ধরা হয় সেমিনারে।
সেমিনারের শুরুতেই সকলতে স্বাগত জানান ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সোরেন রোবেনহেগেন। তিনি তাঁর বক্তব্যে টেকসই ব্যবসায়িক উন্নয়নের জ্বালানী ও পানির সদ্ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করেন। এরপর ভবিষ্যত বাণিজ্যিক সফলতার অন্যতম চাবিকাঠি সম্পদ ব্যবস্থাপনার উপর উপস্থাপনা পেশ করেনন রডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি শামীম উল হক।
থ্রি ই’র প্রকল্প সম্পর্কে ডেনমার্ক ব্যবসায়ী প্রতিনিধি দল ও সেমিনারে অংশগ্রহনকারীদের অবগত করেন থ্রি ই’রসিনিয়র ডেনিডা অ্যাডভাইজার স্টেফান স্কেয়ারে এনাভলডসন। বিভিন্ন শিল্পখাতে জ্বালানীর সর্বশেষ অবস্থা সম্পর্কে ধারনা দেন তিনি। তিনি জানান থ্রি ই প্রকল্প ৪২ টি ফ্যাক্টরিতে সাত মিলিয়ন ইউএস ডলারের জ্বালানী সাশ্রয় করা সম্ভব বলে চিহ্নিত করেছে, যা শতকরা প্রাং ২১ ভাগ জ্বালানী সাশ্রয় করবে এবং গড়ে ১৫০,০০০ ইউএস ডলার সাশ্রয় হবে। পাশাপাশি কার্বন ডাই অক্সাইড নির্গমনের পরিমানও হ্রাস পাবে যেটার পরিমান ১০০,০০০ টনেরও বেশি শতকরা হিসেবে যেটা গড়ে ১৮ ভাগ। তিনি বলেন, “শিল্পখাতেপ্রবৃদ্ধি অর্জনে জ্বালানী সক্ষমতা খুবই গুরুত্বপূর্ণ, কেননা জ্বালানী শক্তি সীমিত, এর মূল্য ক্রমশ বাড়ছে এবং টেকসইউন্নয়নের চাহিদা সারাবিশ্বেই বৃদ্ধি পাচ্ছে।”
বাংলাদেশের পোশাকশিল্প এবং টেকসই উন্নয়নে এই শিল্পের অবস্থান সম্পর্কে সেমিনারে বক্তব্য রাখেন বিজিএমইএ’র পরিচালক মিরান আলী। এছাড়াও আইএফসি, এইচঅ্যান্ডএম, বেস্টসেলার এবং অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সেমিনারে টেকসই উন্নয়ন ও সক্ষমতার উপর বক্তব্য রাখেন।
চা বিরতির পর সেমিনারে ডেনিডা বিজনেস প্রতিনিধিদের সাথে উপস্থিত সকল অতিথিদের পরিচায় করিয়ে দেয় হয়। প্রতিনিধি দলটি বাংলাদেশে কিভাবে তাদের প্রযুক্তি কাজে লাগানো যায় সে বিষয়ে পূর্ণাঙ্গ উপস্থাপনা পেশ করেন।
ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সোরেন রোবেন হেগেন ধন্যবাদ জ্ঞাপন বক্তব্যের মাধ্যমে সেমিনারটি শেষ হয়। মধ্যাহ্নভোজের পর ডেনিশ কোম্পানির পণ্য প্রদর্শণীর আয়োজন করা হয়। বাংলাদেশ ও ডেনিশ ব্যবসায়ীদের মধ্যে বেশকিছু বিজনেস টু বিজনেস মিটিং ও অনুষ্ঠিত হয় মেলায়।
সেমিনারে এই সেক্টরের প্রায় ১২০ জন অংশগ্রহন করেন।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.