পরিবেশ ছাড়পত্র ও ভূমি অধিগ্রহণে দুর্নীতি হয়েছে : টিআইবি

TIB-02শেয়ারবাজার রিপোর্ট: রামপাল ও মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র প্রকল্পকে নিয়ম বহির্ভূতভাবে পরিবেশ ছাড়পত্র দেওয়া হয়েছে। একই সঙ্গে দুটি প্রকল্পের ভূমি অধিগ্রহণ ও ক্ষতিপূরণের ক্ষেত্রেও হয়েছে ব্যাপক দুর্নীতি।

ধানমণ্ডির মাইডাস সেন্টারে টিআইবির কনফারেন্স রুমে বৃহস্পতিবার দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় দুর্নীতিবিরোধী এই সংস্থা।

সংবাদ সম্মেলনে ‘রামপাল ও মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্প : ভূমি অধিগ্রহণ ও পরিবেশগত প্রভাব সমীক্ষায় সুশাসনের চ্যালেঞ্জ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বংলাদেশ (টিআইবি)।

প্রতিবেদনে বলা হয়, আইন অনুযায়ী শিল্প এলাকা বা শিল্পসমৃদ্ধ এলাকা বা ফাঁকা জায়গা ছাড়া এ ধরনের প্রকল্পের ছাড়পত্র দেওয়ার নিয়ম নেই। রামপাল ও মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের ক্ষেত্রে পরিবেশ সংরক্ষণ বিধিমালার ব্যত্যয় ঘটিয়ে বিদ্যুৎকেন্দ্রের পক্ষে ছাড়পত্র দিয়েছে পরিবেশ অধিদফতর।

এ ছাড়া দুটি প্রকল্প এলাকাতেই সাধারণ মানুষকে বিদ্যুৎ প্রকল্পের বিষয়ে কোনো কিছু জানানো হয়নি। বিদ্যুৎকেন্দ্রগুলোর জন্য ভূমি অধিগ্রহণ ও ক্ষতিপূরণের ক্ষেত্রে ব্যাপক দুর্নীতি হয়েছে। দুটি প্রকল্পের তথ্য উন্মুক্ত করা বা স্বপ্রণোদিত তথ্য প্রদানের কোনো ব্যবস্থা ছিল না, এমনকি এখনো নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির ট্রাস্টি বোর্ডের সভাপতি এ্যাডভোকেট সুলতানা কামাল, নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও উপ-নির্বাহী পরিচালক ড. সুমাইয়া খায়ের।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top