বিনিয়োগকারীদের ভোগান্তি দূর করবে বিডা

BDR

শেয়ারবাজার রিপোর্ট: দেশে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরির লক্ষ্যে ২০১৮ সালের জুনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ওয়ান স্টপ সার্ভিস চালু করতে যাচ্ছে। সেবাটি সম্পূর্ণ অনলাইন ভিত্তিক।

শনিবার রাজধানীর দিলকুশার একটি হোটেলে প্রস্তাবিত ওয়ান স্টপ সার্ভিস আইন-২০১৭ বিষয়ে আয়োজিত এক সেমিনারে এ কথা জানান বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।

তিনি বলেন, আগে বিনিয়োগকারীদের বিভিন্ন এজেন্সির দুয়ারে-দুয়ারে ঘুরতে হতো; কিন্তু এর (ওয়ান স্টপ সার্ভিস) মাধ্যমে বাংলাদেশ থেকে এন্টার্কটিকা, পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে বিনিয়োগকারীরা ‘এক্সেস’ করতে পারবেন।

বিশ্ব আর্থিক খাতের মোড়ল বিশ্ব ব্যাংক গ্রুপের ‘ডুয়িং বিজনেস ২০১৭’ প্রতিবেদনে ব্যবসা করার পরিবেশের দিক দিয়ে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬ নম্বরে। গতবছর এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৭৮ নম্বরে।

বিডা বিশ্ব ব্যাংকের ব্যবসায় পরিবেশের সূচকে বাংলাদেশের অবস্থান ২০২১ সালের মধ্যে ৭৬ ধাপ এগিয়ে প্রথম ১০০ দেশের তালিকায় আনতেই ওয়ান স্টপ সার্ভিস চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় যেকোনো সেবা, সুবিধা, প্রণোদনা, লাইসেন্স, অনুমতি ও ছাড়পত্র (পারমিট) নির্দিষ্ট সময়ে নিশ্চিত করবে বলেও জানান বিডার নির্বাহী চেয়ারম্যান।

ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত সেমিনারে ‘ওয়ান স্টপ সার্ভিস’ সম্পর্কে বিস্তারিত তুলে ধরে বিডার পরিচালক তৌহিদুর রহমান খান বলেন, এই সার্ভিসে এক ছাতার নিচে দেশের ১৭ মন্ত্রণালয় বা এজেন্সিকে সমন্বয় করা হবে, যা উদ্যোক্তা ও ব্যবসায়ীদের স্বল্প সময়ে ও খরচে দ্রুত সেবা দিতে পারবে। ক্লাউড বেসড, ভার্চুয়াল ও অনলাইন ভিত্তিক ‘অটোমেটেড’ ও ‘সিঙ্গেল ফর্ম’ ভিত্তিক এই সার্ভিসের কল্যাণে দেশি-বিদেশি বিনিয়োগাকারীদের আর লালফিতার ভোগান্তি পোহাতে হবে না।”

বিডার উদ্যোগে আসন্ন সংসদ অধিবেশনে উত্থাপিত হতে যাওয়া ‘ওয়ান স্টপ সার্ভিস আইন ২০১৭’ দেশি-বিদেশি বিনিয়োগকারীদের ‘স্বস্তি’ দেবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিডার নির্বাহী সদস্য ও সচিব অজিত কুমার পাল।

সেমিনারে ওয়ান স্টপ সার্ভিস বাস্তবায়নে বিডাকে করপোরেট গভার্নেন্স সংক্রান্ত সব ধরনের সহায়তা দেওয়ার আশ্বাস দেন আইসিএসবির সভাপতি মোহাম্মদ সানাউল্লাহ।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top