সূচকের উত্থানে চলছে লেনদেন

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে চলছে লেনদেন। এদিন শুরু থেকেই ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। এবং প্রথম ঘন্টা পর উত্থানের মাত্রা কিছুটা হ্রাস পেতে থাকে। বুধবার লেনদেন শুরুর দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা ধীর গাতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৬১ কোটি টাকা।

উল্লেখ্য, ১লা মে, ২০১৭ আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকায় দেশেও উভয় শেয়ার বাজার বন্ধ থাকে।

আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৪ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩৯ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০০ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, দর কমেছে ১০০টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৪৬টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২৬১ কোটি ৬৭ লাখ ৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ৫৪৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ১২৭১ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ২০২৬ পয়েন্টে। ওই সময় টাকার অংকে লেনদেন হয়েছিলো ২৮৯ কোটি ৪৯ লাখ ৬৭ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৪১৮ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৭১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, দর কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১১ কোটি ৬৫ লাখ ২ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top