আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ মে ২০১৭, বুধবার |

kidarkar

বাড়ছে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা

bazarশেয়ারবাজার রিপোর্ট: অস্থিরতার ছাপ মুছে আবারো ঘুরে দাঁড়াতে শুরু করেছে পুঁজিবাজার। বিনিয়োগকারী বাজার সংশ্লিষ্ট প্রত্যেককেই এখন বর্তমান বাজারকে ঘিরে প্রত্যাশা বাড়ছে। গতকালকের মতো আজো সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকেই ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। এবং প্রথম ঘন্টা পর উত্থানের মাত্রা কিছুটা হ্রাস পেতে থাকে। বুধবার লেনদেন শুরুর দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৩ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরু থেকেই বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার ক্রয়ের ঝোক লক্ষ করা যায়। তবে মধ্যবস্থায় মুনাফাভোগী বিনিয়োগকারীদের মধ্যে সম্মিলিতভাবে শেয়ার বিক্রির ঝোক দেখা দিলেও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আগ্রহ থাকায় বায় প্রেসার বেড়ে যায়। পরিণতিতে সূচকে উত্থান ঘটেছে।

এছাড়াও তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানিরগুলোর শেয়ার প্রতি আয় (ইপিএস) ও ডিভিডেন্ড ঘোষণা করেছে। আর এগুলোর মধ্যে যেসব কোম্পানি ভাল ডিভিডেন্ড ঘোষণা ও প্রান্তিক প্রতিবেদনের ইপিএস ভাল অবস্থানে থাকায় অন্যান্য কোম্পানির শেয়ার ছেড়ে ঐসব কোম্পানির দিকে ছুটছেন বিনিয়োগকারীরা। আর এ কারণেই বাজারে বায় প্রেসার বেড়ে যায় বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৪৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৯৩ কোটি ৯৯ লাখ ৭৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৫২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩২ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৭৭৪ কোটি ২৭ লাখ ৯৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮০ কোটি ২৮ লাখ ২২ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৪৩৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪১ কোটি ৭৩ লাখ ৬৩ হাজার টাকা।

উল্লেখ্য, ১লা মে, ২০১৭ আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকায় দেশেও উভয় শেয়ার বাজার বন্ধ থাকে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.