আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ মে ২০১৭, মঙ্গলবার |

kidarkar

মন্দা বাজারে ডোরিন পাওয়ারের রেকর্ড লেনদেন

doreen power_ডোরিন পাওয়ার-ডরিন পাওয়ারশেয়ারবাজার রিপোর্ট: বিদ্যুৎ ও জ্বালানি খাতের ডোরিন পাওয়ার জেনারেশন এন্ড সিস্টেমস লি: আজ লেনেদেনে রকের্ড গড়েছে। এতে ডিএসই-তে কোম্পানিটি লেনদেনের শীর্ষে উঠে এসেছে। আজ কোম্পানিটির মোট ৫১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। আইপিও-তে আসা কোম্পানিটির প্রথম দিনের লেনদেন বাদ দিলে এখন পর্যন্ত সর্বোচ্চ।

ডিএসই থেকে জানা যায়, আজ দিনভর কোম্পানিটির ৩৯ লাখ ৭৬ হাজার ৮৬৬টি শেয়ার ৫ হাজার ১৪১বার হাতবদল করে। এই সময় কোম্পানিটির শেয়ার দর ১২৪.২০ টাকা থেকে ৪.৬৭ শতাংশ বেড়ে সর্বশেষ ১৩০ টাকায় লেনদেন হয়। আজ কোম্পানিটির সমাপনি শেয়ার দর ১৩০.৯০ টাকা নির্ধারণ হয়েছে।

গত কয়েক কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ১১৫ টাকা থেকে ১৩০ টাকা হয়েছে।

এর আগে আইপিও-তে আসা কোম্পানিটির প্রথম দিন সর্বোচ্চ ৬৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়া গত ৭ মে ৪৫ কোটি টাকার শেয়ার লেনদেন হওয়ায় কোম্পানিটি লেনদেনের শীর্ষে ছিল।

এ প্রসঙ্গে বাজার সংশ্লিষ্টরা বলছেন, সম্প্রতি প্রকাশিত কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে ইপিএসে উল্লম্ফন ঘটেছে। এতে জুন ক্লোজিং কোম্পানিটির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। তাছাড়া বিদেশী বিনিয়োগকারীরাও কোম্পানিটির শেয়ারের প্রতি ঝুঁকছেন।

এদিকে এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৮৮ শতাংশ বেড়েছে। বর্তমানে প্রতিষ্ঠানের বিনিয়োগ ৫.৪৫ শতাংশ। তবে এ কোম্পানিতে বিদেশিদের কোন বিনিয়োগ নেই। এদিকে এপ্রিলে কোম্পানিটিতে সাধারণ বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমেছে। এপ্রিলে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার ০.৮৮ শতাংশ কমেছে। বর্তমানে কোম্পানিটির ১৯.৫৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

উল্লেখ্য, তৃতীয় প্রান্তিকে ১ জুলাই’১৬-৩১ মার্চ’১৭ এই নয় মাসে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.৬৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৩৫ টাকা (restated)। এছাড়া চলতি বছরের ১ জানুয়ারি’১৭-৩১ মার্চ’১৭ এই তিন মাসে কোম্পানির ইপিএস হয়েছে ২.০৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.০৬ টাকা (restated)।

এদিকে  ১ জুলাই’১৬-৩১ মার্চ’১৭ এই নয় মাসে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩.৭৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে এনওসিএফপিএস ছিল ১.৭৮ টাকা। ৩১ মার্চ ২০১৭ পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৪.০৯ টাকা (পুন:মূল্যায়নসহ)। এছাড়া সম্পদ পুন:মূল্যায়ন ছাড়া এনএভিপিএস দাঁড়িয়েছে ২৬.২৬ টাকা। ৩০ জুন, ২০১৬ অর্থবছর পর্যন্ত কোম্পানির এনএভিপিএস হয়েছে ৩৪.৩৪ টাকা (পুন:মূল্যায়নসহ)। এছাড়া সম্পদ পুন:মূল্যায়ন ছাড়া এনএভিপিএস দাঁড়িয়েছে ২৪.৬৭ টাকা।

উল্লেখ্য, ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ এবং ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটি ২০১৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.