আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ মে ২০১৭, মঙ্গলবার |

kidarkar

স্কুলে নিষিদ্ধ জাঙ্কফুড!

foodশেয়ারবাজার ডেস্ক: ভারতের একটি রাজ্যের স্কুলগুলোর ক্যান্টিনে জাঙ্কফুড বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। প্রায় দুই বছর আগে দেশটির কেন্দ্রীয় সরকারের নির্দেশনা অনুযায়ী এবার মহারাষ্ট্রের রাজ্য সরকার এ নির্দেশেনা জারি করেছে। টাইমস অব ইন্ডিয়া বলছে, যেসব খাবারে ফ্যাট ও চিনির পরিমাণ অতিরিক্ত বেশি, যেগুলো মূলত জাঙ্কফুড হিসেবে পরিচিত সেসব খাবার ক্যান্টিনে বিক্রি না করতে স্কুলগুলোর প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে।

স্কুলের বাচ্চাদের মধ্যে অতিরিক্ত ওজন বৃদ্ধি ও তাদের শারীরিক অবস্থার কথা চিন্তা করে এ সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার। রাজ্য স্কুল শিক্ষা দফতরের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, এসব খাবারে খুব কম পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকে যা বাচ্চাদের স্বাস্থ্যের জন্যে ক্ষতিকারক। নিয়মিত এই ধরনের খাবার খেলে তার প্রভাব পড়ে মস্তিষ্কের বিকাশে। ফলে ক্ষতিগ্রস্ত হয় পড়াশোনাও।

প্রত্যেক স্কুলের প্রাধন শিক্ষককে এই বিষয়ে কড়া নজর রাখতে বলা হয়েছে।

ওই নির্দেশনায়, ফাস্ট ফুডের বদলে ক্যান্টনে রাখতে বলা হয়েছে রুটি, ভাত, সবুজ শাক-সবজি, ডাল, রাজমা, আটার উপমা, খিচুড়ি, পায়েস, বড়া-সম্বর, ডাবের জল, লেবুর শরবত এবং জলজিরার শরবতের মতো খাবার। সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সইফি হাসপাতালের নিউট্রিশনিস্ট কার্লাইন রেমিডিওস এ বিষয়ে বলেছেন, ‘মানুষের শরীর অতিরিক্ত পরিমাণে আর্টিফিশিয়াল চিনি মেটাবলাইজ করতে পারে না। ফলে তা ফ্যাট হিসেবে শরীরে জমা হয়। ধীরে ধীরে তৈরি হয় ইনসুলিন রেজিসট্যান্স, যার থেকে দেখা দিতে পারে ডায়াবিটিস।’

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.