৩ প্রান্তিকে বিদেশী বিনিয়োগ আড়াই গুণ বেড়েছে

mcci-1428415438শেয়ারবাজার রিপোর্ট: আড়াই গুণ বিদেশী পোর্টফোলিও নেট বিনিয়োগ বেড়েছে দেশের পুঁজিবাজারে। বৃহষ্পতিবার প্রকাশ করা ২০১৬-২০১৭ হিসাব বছরের তৃতীয় প্রান্তিক নিয়ে প্রকাশ করা তথ্য চিত্রে এমনটা দেখিয়েছে মেট্রোপলিটন বণিক সমাজের সংঘটন এমসিসিআই।

তৃতীয় প্রান্তিকের প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে, দেশের স্টক মার্কেটে প্রকৃত বিদেশী বিনিয়োগ ৩১ মার্চ’১৭ শেষে দাঁড়িয়েছে ৭৫৪ কোটি টাকা।  এর আগের বছর একই সময়ে ছিল ২১৪ কোটি টাকা। বিনিয়োগ বেড়েছে ৫৪০ কোটি টাকা বা ২৫২ শতাংশ।

৩১ ‍মার্চ, ২০১৭ শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৫৭১৯ পয়েন্ট। ২০১৬ সালের একই সময়ে ছিল ৪৩৫৭ পয়েন্ট। বেড়েছে ১৩৬২ পয়েন্ট বা ৩১ শতাংশ।

২০১৭ সালে ডিএসইএক্স সর্বোচ্চ ৫৭৭৭ পয়েন্ট ছুঁয়েছিল ৪ এপ্রিল। এমসিসিআই বলছে, ২০১৩ সালের পর এটিই সর্বোচ্চ ডিএসইএক্স।

বিদেশী বিনিয়োগ বিষয়ে এমসিসিআই বলেছে, দেশের পুঁজিবাজারে বিনিয়োগে বিদেশীরা আগ্রহী হয়ে উঠেছে। এ সময়ে পুঁজিবাজার বেশ স্থিতিশীল আচরণ করেছে। এই সময়ে পুঁজিবাজারে লেনদেন ধারাবাহিকভাবে বেড়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, দেশের গতিশীল অর্থনীতি, সুদ হার কমে আসা, মুদ্রা বিনিময় হার এবং রাজনৈতিক স্থিতিশীলতায় ভর করে বিদেশীরা বিনিয়োগে আসছেন।

 এদিকে এমসিসিআই এর প্রকাশ হওয়া মাসিক প্রতিবেদনে বলা হয়েছে, ২৭ এপ্রিল পর্যন্ত ডিএসইএক্স ছিল ৫৫৩৪ পয়েন্ট। মার্চ শেষে ছিল ৫৭৩৭ পয়েন্ট। কমেছে ৩.৫৪ শতাংশ। এই সময় বাজার মূলধন ১.৫০ শতাংশ কমেছে। আলোচিত সময়ের ব্যবধানে ডিএসই’র বাজার মূলধন ৫ হাজার ৬৯০ কোটি টাকা। ২৭ এপ্রিল শেষে বাজার মূলধন ছিল ৩ লাখ ৭৩ হাজার কোটি টাকা।

আজ ডিএসই-তে লেনদেন শেষে ডিএসইএক্স আরো কমে দাঁড়িয়েছে ৫৩৯৯ পয়েন্টে। আজ সূচক কমেছে ৩০ পয়েন্ট।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top