নতুন কোম্পানিতে আগ্রহ বাড়ছে

n catagoryশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে বিনিয়োগকারীদের সবচেয়ে বেশি আগ্রহ বাড়ছে নতুন কোম্পানিরগুলোর প্রতি। গেল সপ্তাহে নতুন কোম্পানি অর্থাৎ ‘এন’ ক্যাটাগরির শেয়ার দর অধিকাংশ বেড়েছে। সপ্তাহজুড়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) ‘এন’ ক্যাটাগরিতে শেয়ার দর বেড়েছে প্রায় ৬৩.২১ শতাংশ। গত সপ্তাহে ‘এন’ ক্যাটাগরির টার্নওভার বেড়েছে ২২ কোটি ৩৯ লাখ টাকা। ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে এসেছে।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এন’ ক্যাটাগরির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৫৭ কোটি ৮১ লাখ ১৩ হাজার টাকা। তার আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৩৫কোটি ৪২ লাখ ১৩ হাজার টাকা। এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমাণ লেনদেন হয়েছে তার ১.৯৫ শতাংশ অবদান রেখেছে ‘এন’ ক্যাটাগরি।

ডিএসইতে বর্তমানে এন ক্যাটাগরিতে ৪ কোম্পানি রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন বেড়েছে ফরচুর সুজের। বিদায়ী সপ্তাহে এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ১.৮৩ শতাংশ। সপ্তাহজুড়ে এ কোম্পানির ৪৩ লাখ ৬৬ হাজার ৩৩টি শেয়ার ৪ হাজার ৯৪২ বার হাতবদল হয়। সপ্তাহের শুরুতে কোম্পানির শেয়ার লেনদেন হয় ৫৩.৪০ টাকায়। সপ্তাহ শেষে লেনদেন হয় ৫৪.৪০ টাকায়।

এছাড়া বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানির লেনদেন বেড়েছে ০.৫৭ শতাংশ। বিদায়ী সপ্তাহে এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ০.৫৭ শতাংশ। সপ্তাহজুড়ে এ কোম্পানির ৬  লাখ ৪২ হাজার ১৪৪টি শেয়ার ৫৫৬ বার হাতবদল হয়। সপ্তাহের শুরুতে কোম্পানির শেয়ার লেনদেন হয় ১৭.৫০ টাকায়। সপ্তাহ শেষে লেনদেন হয় ১৭.৬০টাকায়।

তবে ফরচুন সুজ এবং বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ার দর বৃদ্ধি পেলেও প্যাসিফিক ডেনিমস ও শেফার্ড ইন্ডাস্ট্রিজের শেয়ার দর বিদায়ী সপ্তাহে কমেছে।

ডিএসই তথ্যানুযায়ী, বিদায়ী সপ্তাহে প্যাসিফিক ডেনিমসের শেয়ার দর কমেছে ৭.৬২ শতাংশ। সপ্তাহজুড়ে এ কোম্পানির ১ কোটি ১০  লাখ ৬৫ হাজার ২২২টি শেয়ার ৭ হাজার ১৬৫ বার হাতবদল হয়। সপ্তাহের শুরুতে কোম্পানির শেয়ার লেনদেন হয় ২৩.৬০ টাকায়। সপ্তাহ শেষে লেনদেন হয় ২১.৮০ টাকায়।

আর বিদায়ী সপ্তাহে শেফার্ড ইন্ডাস্ট্রিজের শেয়ার দর কমেছে ৩.৭৪ শতাংশ। সপ্তাহজুড়ে এ কোম্পানির ১৭  লাখ ৯২ হাজার ৪৮২টি শেয়ার ২ হাজার ৯৫০ বার হাতবদল হয়। সপ্তাহের শুরুতে কোম্পানির শেয়ার লেনদেন হয় ৪০.১০ টাকায়। সপ্তাহ শেষে লেনদেন হয় ৩৮.৬০ টাকায়।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top