থিউরিটিক্যাল অ্যাডজাস্টমেন্টের কবলে দুই ব্যাংক

NCC Bank & Dhaka Bankশেয়ারবাজার রিপোর্ট:  থিউরিটিক্যাল অ্যাডজাস্টমেন্টের কবলে পড়েছে দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের দুই কোম্পানি। এগুলো হলো- এনসিসি ব্যাংক এবং ঢাকা ব্যাংক লিমিটেড। আজ মঙ্গলবার ব্যাংক দুটির শেয়ার দর ৯ শতাংশেরও বেশি কমেছে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) আজ এনসিসি ব্যাংকের শেয়ার দর ৯.৬৫ শতাংশ এবং ঢাকা ব্যাংকের ৯.১৩ শতাংশ দর কমেছে।

এদিকে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) আজ এনসিসি ব্যাংকের শেয়ার দর ৯.৭২ শতাংশ এবং ঢাকা ব্যাংকের ৫.৫২ শতাংশ দর কমেছে। এর ফলে ব্যাংক দুটি আজ উভয় স্টক একচেঞ্জে লুজারের শীর্ষে উঠে এসেছে।

জানা যায়, গতকাল ব্যাংক দুটির লভ্যাংশ এবং এজিএম সংক্রান্ত রেকর্ড ডেট ছিল। আর আজ কোম্পানিগুলোর রেকর্ড ডেটের পরের কার্যদিবস ছিলো বলে দর সংশোধন হয়েছে। এর ফলে ব্যাংক দুটির শেয়ার দর উভয় স্টক একচেঞ্জে কমেছে।

ডিএসই তথ্যানুযায়ী, আজ এনসিসি ব্যাংকের ৪৪ লাখ ১৭ হাজার ২৯টি শেয়ার ৪৫৪ বার লেনদেন হয়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ১৩.১০ টাকা থেকে ১৩.২০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৩.১০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৪.৫০ টাকা যা আজ ক্লোজিং হয় ১৩.১০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ১.৪০ টাকা বা ৯.৬৫ শতাংশ।

এদিকে ঢাকা ব্যাংকের আজ ৪ লাখ ৫৮ হাজার ৩৮৪টি শেয়ার ২০৭ বার লেনদেন হয়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ১৬.৪০ টাকা থেকে ১৭.২০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৬.৯০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৮.৬০ টাকা যা আজ ক্লোজিং হয় ১৬.৯০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ১.৭০ টাকা বা ৯.১৩ শতাংশ।

অন্যদিকে সিএসইতে আজ এনসিসি ব্যাংকের ৩ লাখ ৮৭ হাজার ৩২৯টি শেয়ার ১১৮ বার লেনদেন হয়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ১৩ টাকা থেকে ১৩.১০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৩ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৪.৪০ টাকা যা আজ ক্লোজিং হয় ১৩ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ১.৪০ টাকা বা ৯.৭২ শতাংশ।

আর ঢাকা ব্যাংকের আজ ১৫ হাজার ৭০৫টি শেয়ার মাত্র ৩৪ বার লেনদেন হয়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ১৬ টাকা থেকে ১৭.১০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৭ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৮.১০ টাকা যা আজ ক্লোজিং হয় ১৭.১০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ১ টাকা বা ৫.৫২ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top