চাঙ্গা ভারতের পুঁজিবাজার

bse sensexশেয়ারবাজার ডেস্ক: জিএসটি বা পণ্য-পরিষেবা কর কমানোর খবরে বেশ কিছু ভোগ্যপণ্যের দাম কমতে শুরু করেছে । এই খবরের জেরেই সোমবার ওই সব সংস্থার শেয়ার দর দ্রুত বেড়ে যায়। যার মধ্যে রয়েছে আইটিসি। এ দিন তাদের শেয়ার দর এক লাফে বেড়ে গিয়েছে ৬.২১%। যা উপরের দিকে ঠেলে তুলেছে সূচকের পারা।

সেনসেক্স বেড়েছে ১০৬.০৫ পয়েন্ট এবং নিফ্‌টি ১০.৩৫ পয়েন্ট। বাজার বন্ধের সময়ে ওই দুই সূচক দাঁড়ায় যথাক্রমে ৩০,৫৭০.৯৭ এবং ৯,৪৩৮.২৫ অঙ্কে। এক সময়ে সেনসেক্স অবশ্য আগের দিনের থেকে বেড়ে গিয়েছিল ২৪৭ পয়েন্ট। পরের দিকে মুনাফার টাকা তুলে নেওয়ার জন্য শেয়ার বিক্রির হিড়িকে নেমে আসে সূচক। এ দিন বাজারের উত্থানের হাত ধরে ডলারে টাকার দামও বেড়েছে ৯ পয়সা। পাশাপাশি, রফতানিকারী ও বিভিন্ন ব্যাঙ্কের তরফে ডলার বিক্রিও টাকার উত্থানে ইন্ধন জুগিয়েছে। দিনের শেষে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৪.৫৫ টাকা।

তবে এ দিন আইটিসি-র দর বাড়লেও উল্লেখযোগ্য ভাবে পড়েছে স্টেট ব্যঙ্কের শেয়ার। তা কমে গিয়েছে ৪.৪৬%। উল্লেখ্য, সম্প্রতি ঘোষিত স্টেট ব্যাঙ্কের আর্থিক ফলাফলে দেখা গিয়েছে, তারা আগের বছরের থেকে মুনাফা ৫ শতাংশের কিছু বেশি বাড়ালেও অনুৎপাদক সম্পদের বহর উদ্বেগজনক। তবে সব থেকে বেশি পড়েছে ব্যাঙ্ক অব ইন্ডিয়ার শেয়ার দর। এক ধাক্কায় তা পড়ে গিয়েছে ১১ শতাংশেরও বেশি। শুধু ওই দুই ব্যাঙ্কই নয়, গত আর্থিক বছরে অধিকাংশ ব্যাঙ্কেরই অনুৎপাদক সম্পদ বেড়েছে।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top