আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ মে ২০১৭, বুধবার |

kidarkar

অধিকাংশ কোম্পানির শেয়ার দর হারালেও সূচকে উত্থান

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আজ সূচক বৃদ্ধির আড়ালে বেশিরভাগ কোম্পানির দর কমছে। তবে গত দুই দিনের মত আজও সূচকের উত্থান অব্যাহত রয়েছে। যদিও সেল প্রেসারের কারণে প্রকৌশল, আর্থিক এবং ওষুধ ও রসায়ন খাতে দর পতন ঘটেছে। তারপরও অন্যান্য খাতের ক্রয় প্রেসারে সূচকে ১৭ পয়েন্ট বেড়েছে। যা বিনিয়োগকারীদের কিছুটা হলেও স্বস্তি দিয়েছে।

সপ্তাহের চতুর্থ কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এর ফলে টানা তৃতীয় দিনের মত উত্থানে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে উত্থান থাকলেও শেষ মাত্রা কিছুটা হ্রাস পায়। বুধবার লেনদেন শেষে সূচক বাড়লেও ৪৪.১৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪৪ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসার লক্ষ করা যায়। তবে বাজারে ৩-৪ খাতে সেল প্রেসার থাকা সত্তেও সূচক বেড়েছে। শুরু থেকে প্রকৌশল, আর্থিক এবং ওষুধ ও রসায়ন খাতে বিক্রয় চাপ থাকলেও অন্যান্য খাতগুলোতে আগ্রহ দেখা যায়। ফলে বাজারে সূচকে উত্থান ঘটলেও বেশির ভাগ কোম্পানির শেয়ার দরে কমেছে।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৪৪ কোটি ৪৪ লাখ ১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৩৯৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬১২ কোটি ৭৮ লাখ ১৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬৮ কোটি ৩৪ লাখ ১৩ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ১৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪০ কোটি ৮০ লাখ ৭২ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.