যে কারণে ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংকের ৯.৬৭ শতাংশ দর কমেছে

first security islami bankশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংকের শেয়ার দর আজ সাড়ে ৯ শতাংশের বেশি পড়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) ব্যাংকটির শেয়ার দর ৯.৬৭ শতাংশ কমেছে। এদিকে, চট্টগ্রাম স্টক একচেঞ্জেও (সিএসই) কোম্পানির শেয়ার দর আজ ৯.৭০ শতাংশ কমেছে। আর এতে কোম্পানিটি ডিএসইতে দর পতনের শীর্ষে উঠে এসেছে। তবে সিএসইতে দর পতনের তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসছে।

জানা যায়, গতকাল কোম্পানিটির লভ্যাংশ এবং এজিএম সংক্রান্ত রেকর্ড ডেট ছিল। আর আজ কোম্পানির রেকর্ড ডেটের পরের কার্যদিবস ছিলো বলে দর সংশোধন হয়েছে। এর ফলে কোম্পানিটির শেয়ার দর উভয় স্টক একচেঞ্জে কমেছে।

উল্লেখ্য, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংকের ৩১ ডিসেম্বর ২০১৬ সামপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডাদের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.০৮ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৫.৮৫ টাকা।

ডিএসইতে আজ ব্যাংকটির ১২ লাখ ২৬ হাজার ৪৭৬টি শেয়ার ৪১১ বার লেনদেন হয়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ১০.৭০ টাকা থেকে ১১.৮০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১১.৩০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ১২.৪০ টাকা যা আজ ক্লোজিং হয় ১১.২০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ১.২০ টাকা বা ৯.৬৭ শতাংশ।

এদিকে সিএসইতে আজ ‍ব্যাংকটির ১ লাখ ৫২ হাজার ৯৩৩টি শেয়ার ৯২ বার লেনদেন হয়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ১০.৯০ টাকা থেকে ১১.৩০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১১.২০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ১২.৪০ টাকা যা আজ ক্লোজিং হয় ১১.২০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ১.২০ টাকা বা ৯.৬৭ শতাংশ।

সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে আজ দর পতনের তালিকায় অন্যান্য কোম্পানির মধ্যে কর্ণফুলী ইন্স্যুরেন্সের ৬.১৭ শতাংশ, ফার্স্ট ফাইন্যান্সের ৫.৫০ শতাংশ, রিলায়েন্স ইন্স্যুরেন্সের ৫.২৭ শতাংশ, স্ট্যার্ন্ডাড ইন্স্যুরেন্সের ৪.৭৬ শতাংশ, এসইএমএল আইবিবিএল স্কীম ফান্ডের ৪.২১ শতাংশ, রিজেন্ট টেক্সটাইলের ৩.৬৪ শতাংশ, ফিনিক্স ইন্স্যুরেন্সের ৩.৬২ শতাংশ, রিপাবলিক ইন্স্যুরেন্সের ৩.৩৭ শতাংশ এবং রূপালী ব্যাংকের ৩.২৮ শতাংশ শেয়ার দর কমেছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top