বাজেট বক্তৃতায় পুঁজিবাজার নিয়ে যা বললেন অর্থমন্ত্রী

muhithশেয়ারবাজার রিপোর্ট: ২০১৭-২০১৮ হিসাব বছরের বাজেট প্রস্তাব আজ জাতীয় সংসদে পেশ করা হয়েছে। প্রস্তাবিত বাজেট বক্তৃতায় পুঁজিবাজার থেকে নতুন নতুন কোম্পানির অর্থ উত্তোলন এবং ভাল কোম্পানি তালিকাভুক্ত করণে কাজ করছে বাংলাদেশ সিকিউরিটিজিএন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সংসদে অর্থমন্ত্রী বলেন, নতুন কোম্পানির অর্থ সংগ্রহের জন্য বিএসইসি বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট) রুলস, ২০১৫ প্রণয়ন করেছে। শেয়ারবাজারে লেনদেনে স্বচ্ছতা নিশ্চিতে বিএসইসি-তে আধুনিক সার্ভেইল্যান্স সফ্টওয়্যার স্থাপন করা হয়েছে।

তিনি আরো বলেন, পুঁজিবাজারে স্বল্প ও মাঝারি কোম্পানিগুলো তালিকাভুক্তি এবং লেনদেনের জন্য আলাদা প্লাটফর্ম গঠনের কাজ চলছে। এর জন্য বিএসইসি নীতি সহায়তাও দিচ্ছে। এ প্লাটফার্মে লেনদেনের জন্য যোগ্য বিনিয়োগকারীর জন্য আইন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জে কমিশন (কোয়ালিফায়েড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজ) রুলস, ২০১৬ প্রণয়ন করা হয়েছে। এছাড়া এক্সচেঞ্জে নতুন পণ্য এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) গঠনে ইটিএফ রূল, ২০১৬ গ্যাজেট হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারে দীর্ঘ মেয়াদে উন্নয়নের জন্য আলাদা ক্লিয়ারিং এন্ড সেটেলমেন্ট কোম্পানি প্রতিষ্ঠান করা হবে। এর জন্য প্রয়োজনীয় আইন ইতোমধ্যে প্রণয়ন হয়েছে। স্টক এক্সচেঞ্জের ডি-মিউচ্যুয়ালাইজেশন বাস্তবায়নের জন্য কৌশলগত বিনিয়োগকারী (স্ট্র্যাটেজিক পার্টনার) খোঁজার কাজ চলছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

আবুল মাল আব্দুল মুহিত বলেন, পুঁজিবাজারকে গতিশীল করতে কাজ করছে বর্তমান সরকার। পুঁজিবাজারের উন্নয়নে বিগত কয়েক বছরে অনেক সংস্কার হয়েছে। সংস্কারের সুফল পেতে শুরু করেছে বিনিয়োগকারীসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট স্টেইকহোল্ডাররা। বাজারকে আরও গতীশিল করতে পুঁজিবাজারে সেবার সব ধরণের ফিতে ভ্যাট অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top