ঋণ পরিশোধে কারখানার জমি বিক্রি করবে বিডি ওয়েল্ডিং: কিনবে বিএসআরএম লিমিটেড

BD Weldingশেয়ারবাজার রিপোর্ট: সাউথইস্ট ব্যাংকের বংশাল শাখা থেকে নেয়া ঋণ পরিশোধে ব্যর্থ হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিডি ওয়েল্ডিং ইলেক্ট্রোডস লি:। তাই ব্যাংকের ঋণ পরিশোধে কারখানার জমি বিক্রি করবে কোম্পানিটি। আর এ জমি কিনবে পুঁজিবাজারে তালিকাভুক্ত আরেক প্রতিষ্ঠান বিএসআরএম লি:। এর জন্য দুই প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। আজ অনুষ্ঠিত উভয় কোম্পানির পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

জানা যায়, বিডি ওয়েল্ডিং ঋণ পরিশোধের জন্য চট্টগ্রামের শোলশহর শিল্প এলাকায় ২.৪৯ একর জমি বিক্রি করবে। জমিটি সাউথইস্ট ব্যাংকের কাছে বন্ধক রয়েছে। এই জমি কিনবে বিএসআরএম লি:। এর জন্য ব্যয় ধরা হয়েছে ৪২ কোটি টাকা।

ঋণ সংক্রান্ত বিষয়ে নিরীক্ষক জানায়, মার্কেন্টাইল ব্যাংক এবং সাউথইস্ট ব্যাংকের কাছে বিডি ওয়েল্ডিংয়ের মোট ৩৫ কোটি ১১ লাখ ১১ হাজার টাকার ঋণ রয়েছে। কিন্তু চুক্তি অনুযায়ী ঋণের টাকা পরিশোধ করতে পারেনি কোম্পানিটি। মূলত লোকসান এবং অর্থ সঙ্কটের কারণে ঋণের টাকা পরিশোধ করতে পারেনি কোম্পানিটি। তাই বাংলাদেশ ব্যাংকের সিআইবি প্রতিবেদনে তাদের নাম উঠেছে। আর এর জন্য বিভিন্ন ব্যাংকের কাছে ঋণ চেয়ে ধরনা দিলেও মিলছে না টাকা।

উল্লেখ্য, অর্থ আইন পরিপালনের জন্য জানুয়ারি, ২০১৫ থেকে ৩০ জুন, ২০১৬ পর্যন্ত ১৮ মাসের হিসাব নিরীক্ষা করেছে কোম্পানিটি। কিন্তু এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৫০ পয়সা। তাই শেয়ারহোল্ডারদের জন্য কোন ডিভিডেন্ড ঘোষণা করেনি। ২০১৬-২০১৭ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকেও কোম্পানিটির লোকসানের ধারা বজায় রয়েছে। জুলাই, ২০১৬ থেকে মার্চ, ২০১৭ পর্যন্ত ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৭২ পয়সা।

প্রসঙ্গত, শেয়ার কারসাজির দায়ে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এস এম নুরুল ইসলামকে ৩ বছর করে কারাদণ্ড দিয়েছে পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল। একইসঙ্গে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। গত ১৭ আগস্ট পুঁজিবাজার মামলা নিষ্পত্তিতে বিশেষ ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) হুমায়ুন কবীর এ রায় ঘোষণা করেন। তবে কোম্পানির পক্ষ থেকে এ রায়ের বিপরীতে আপিল করা হয়েছে। যা উচ্চ আদালতে বিচারাধীন অবস্থায় রয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top