নেতিবাচক প্রবণতায় চলছে লেনদেন

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেন শুরুর ৭মিনিট পর থেকে বিক্রয় চাপে নামতে থাকে সূচক। রোববার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ১৮০ কোটি টাকা।

আজ বেলা সাড়ে ১১টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৬ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ০.৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৩৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ২৯৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির, দর কমেছে ১৫৫টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৫৭টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৭৯ কোটি ৮১ লাখ ৯৮ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার একই সময়ে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে অবস্থান করেছিল ৫৪৭৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করেছিল ১২৬৯ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করেছিল ২০৩৮ পয়েন্টে। ওই সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৯৩ কোটি ২৭ লাখ ৭৯ হাজার টাকা।

এদিকে, বেলা সাড়ে ১১ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৯৪৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪১টির, দর কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৭ কোটি ২৬ লাখ ১৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top