আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুন ২০১৭, মঙ্গলবার |

kidarkar

মার্কিন সেনাদের গুলিতে আফগানিস্তানে ৩ জনের মৃত্যু

Afgan2শেয়ারবাজার ডেস্ক: মার্কিন সেনাদের গুলিতে এক আফগান এবং তার দুই সন্তান নিহত হয়েছেন। পশ্চিম আফগানিস্তানে মার্কিন সেনাদের গাড়িবহর যাওয়ার সময় রাস্তার পাশে রাখা একটি বোমা বিস্ফোরিত হয়।

এতে সেনারা গুলিবর্ষণ শুরু করলে ওই সাধারণ নাগরিক এবং তার দুই শিশু সন্তান নিহত হন। স্থানীয় সরকারের কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীরা এ তথ্য নিশ্চিত করেন।

নানগরহার প্রদেশের দক্ষিণের এক জেলা ঘানি খেল-এ গতকাল এমন ঘটনা ঘটে, জানান প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোগায়ানি।

এক প্রত্যক্ষদর্শী আজিজুল্লাহ আজিজ বলেন, বোমটি ফাটতে না ফাটতেই মার্কিন সেনারা গুলি শুরু করে। তারা ভীত হয়ে এলোমেলো গুলি করছিল। এতে বাবা ও দুই সন্তানের প্রাণহানী ঘটলো। তবে আরেক সন্তান গুলি থেকে বাঁচতে পেরেছেন। তিনি দৌড়ে গিয়ে সবার কাছে সাহায্য চান। কিন্তু তার আগেই বাবা ও ভাইদের মৃত্যু ঘটে।

নিহত জাইয়ার গুল ইঁট ভাটার শ্রমীক। ঘটনার সময় তিনি তার ৮ বছর বয়সী ছেলে ফরিদুল্লাহ এবং ১০ বছর বয়সী শারাফাতকে নিয়ে কাজ করছিলেন। গোলাগুলি শুরু হলে তারা প্রাণে বাঁচতে পারেননি।

নিহত পরিবারের এক আত্মীয় জানান, এই গুল পরিবারের আরেক ছেলে গত বছর মার্কিন সেনাদের এক অভিযানে নিহত হয়। তখন তার বয়স ছিল ৬।

জাইয়ার গুলের ভাই নিয়াজ গুল ক্ষোভের সঙ্গে বলেন, আমেরিকার সেনারা কি দেখেনি যে এখানে সাধারণ মানুষ আর বাচ্চারা ছিল? একের পর এক গুলির আঘাতে নিহতদের দেহে রীতিমতো ছিন্নভিন্ন হয়ে গেছে। আফগানিস্তানে নিরীহ সাধারণ মানুষ হত্যার জন্য কাউকে জবাবদিহি করতে হয় না।

আফগানিস্তানে ন্যাটো মিশনের মুখপাত্র ডগলাস হাই নিশ্চিত করেন যে, মার্কিন কনভয় যাওয়ার সময় রাস্তার পাশে একটি বোমা বিস্ফোরিত হয়। ওই কনভয় মার্কিন ও আফগান সেনাদের প্রয়োজনীয় পণ্য সরবরাহ করে।

তবে কোনো সাধারণ আফগান নিহতের খবর বা অভিযোগ তিনি পানি বলেও জানান ডগলাস। কনভয়ের সেনারা নিজেদের রক্ষার জন্য হালকা অস্ত্র ব্যবহার করেন।

জাতিসংঘের এক হিসাবে বলা হয়, ২০০৯ সাল থেকে ইউনাইটেড নেশনস অ্যাসিস্টেন্স মিশন ইন আফগানিস্তান শুরু হওয়ার পর থেকে সর্বোচ্চ সংখ্যক সাধারণ আফগান নিহতের ক্ষেত্রে নিকৃষ্টতম বছরটি ছিলে ২০১৬। এই এক বছরেই ১১ হাজার ৪১৮ জন আফগান নিহত হয়েছেন।

নানগরহার প্রদেশে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লিভান্ট (আইএসআইএল, আইএসআইএস নামেও পরিচিত) শক্ত অবস্থান গড়ার পর থেকে সেখানে অভিযান চালাচ্ছে আমেরিকা ও আফগান সেনারা। মার্কিন সেরাদের হিসাবে, এই অঞ্চলে ৬০০-৮০০ আইএসআইএল যোদ্ধা অবস্থান করছে।সূত্র : আল-জাজিরা

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.