আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ জুন ২০১৭, মঙ্গলবার |

kidarkar

সমালোচনার অবসান: ব্যাংক অ্যাকাউন্টে ট্যাক্সের বিষয়ে খোলাসা করলেন অর্থমন্ত্রী

mal in parlamentশেয়ারবাজার রিপোর্ট: অবশেষে ব্যাংক অ্যাকাউন্টে ট্যাক্সারোপ নিয়ে সম্প্রতি সৃষ্টি সমালোচনার অবসান হয়েছে। আজ সংসদে ব্যাংক অ্যাকাউন্টে এক্সাইজ ডিউটি বা আবগারি শুল্কের বিষয়ে খোলাসা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

তিনি বলেছেন, এক লাখ টাকা পর্যন্ত ব্যাংক ব্যালেন্সে কোনো এক্সাইজ ডিউটি থাকবে না। এছাড়া স্কুল ব্যাংকিং সম্পূর্ণ এক্সাইজ ডিউটি আওতার বাইরে থাকবে। ব্যাংকের এক্সাইজ ডিউটির পরিমাণ একটি লেভেলে আনার জন্য কাজ করা হচ্ছে যা সরকারের একটি লেজেন্ডারি পদক্ষেপ বলে জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আরো বলেন, আগামী অর্থবছরে (২০১৭-১৮) জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৪ শতাংশ নির্ধারণ করা হয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ১১ শতাংশ অর্জিত হয়েছে।

তিনি বলেন, উচ্চ প্রবৃদ্ধি অর্জনে সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন তথা শিল্পায়ন, কর্মসংস্থান, উৎপাদন, রপ্তানি বৃদ্ধি ও রপ্তানি পণ্য বহুমুখীকরণকে উৎসাহিত করতে সম্ভাবনাময় এলাকাসমূহে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি আরো বলেন, ২০২১ সাল নাগাদ ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রবৃদ্ধি সঞ্চারী (ট্রান্সফরমেশনাল প্রজেক্ট) ১০টি বৃহৎ অবকাঠামো প্রকল্প দ্রুততম সময়ে বাস্তবায়নের জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
মুহিত বলেন, টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতকরণে শ্রম, সেবা ও পণ্যের উন্নয়নে গৃহীত প্রকল্পসমূহের কাজ চলমান রয়েছে।
মুহিত বলেন, শ্রমিকের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে হচ্ছে ‘ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট অথরিটি (এনএসডিএ) গঠন করা হয়েছে। দক্ষতা উন্নয়ন কার্যক্রমে নিরবচ্ছিন্ন অর্থের যোগান নিশ্চিত করতে ‘ন্যাশনাল হিউমেন রিসোর্স ডেভেলপমেন্ট ফান্ড (এনএইচআরডিএফ) গঠন করা হয়েছে।
তিনি বলেন, গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা রাখতে ভৌত অবকাঠামো উন্নয়ন, বিদ্যুতায়ন এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ ত্বরান্বিত করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.