আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ জুন ২০১৭, বুধবার |

kidarkar

কম দামে শেয়ার কিনছেন বিনিয়োগকারীরা: দেড় মাসের সর্বোচ্চ লেনদেন

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন লেনদেনের শুরু থেকেই প্রায় সব খাতের ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলায় কিছুটা বেড়েছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৭০০ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, বেশকিছু দিন বাজরে শেয়ার দর নিম্নমূখী অবস্থান ছিলো। আর এমন বাজারে শেয়ার ক্রয় না করলে দীর্ঘমেয়াদে লাভবান হতে পারবেন না বিনিয়োগকারীরা। যার ফলে কম দামে শেয়ার কিনে নিচ্ছেন বিনিয়োগকারীরা। এ কারণে গতকালের ধারবাহিকতায় আজও বাজারে ক্রয় চাপ বেড়েছে। এছাড়াও ঈদকে সামনে রেখে শেয়ার বিক্রি করে টাকা তুলতে পারায় নতুন করে বিনিয়োগে ঝুঁকছেন বিনিয়োগকারীরা। এরই ধারাবাহিকতায় সূচক ও লেনদেন বাড়ছে মনে করছেন তারা। অন্যদিকে ঈদের পর বাজার ভালো হবে এই আশায়ও অনেকে শেয়ার কিনে রাখছেন। পাশাপাশি নতুন বিনিয়োগের ফলে উভয় বাজারে লেনদেনের পরিমাণ বেড়েছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৬৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭০০ কোটি ৪১ লাখ ১৯ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৫২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২৭২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০৪৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬৪৪ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৬৬ লাখ ৯৫ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)ব্রড ইনডেক্স ৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৪৩৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৭০টির ও দর অপরিবর্তিত রয়েছে ২২টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৮ কোটি ৪৪ লাখ ৯৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.