কৃষি ব্যাংকের ৫ ব্যবস্থাপককে জিজ্ঞাসাবাদ করছে দুদক

Dudok1428908032শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ কৃষি ব্যাংকের পাঁচ ব্যবস্থাপককে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ১৫২ কোটি টাকা আত্মসাতে সহযোগিতার অভিযোগে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে তাদের জিজ্ঞাসাবাদ শুরু হয়। দুদকের উপ-পরিচালক মো. জুলফিকার আলীর নেতৃত্বাধীন দুই সদস্যের একটি টিম তাদের জিজ্ঞাসাবাদ করছেন।

যাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তারা হলেন, কৃষি ব্যাংকের মিরপুর শাখার সাবেক ব্যবস্থাপক মিসেস রোকেয়া বেগম, চকবাজার শাখার মো. আব্দুস সোবহান, জয়দেবপুর শাখার নিখিল রঞ্জন ভৌমিক, নন্দীপাড়া বাজার শাখার মো. দিদারুল আলম  এবং গাজীপুরের শফিপুর শাখার মো. আফছার উদ্দিন।

দুদক সূত্র জানায়, চারটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে নামে-বেনামে এক হাজার কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেন ওয়াহিদুর রহমান নামে এক কথিত ব্যবসায়ী। এর মধ্যে ঋণ গ্রহণের নামে বেসিক ব্যাংক থেকে ৭৬৭ কোটি, ইসলামিক আইসিবি ব্যাংক থেকে ১০০ কোটি, বাংলাদেশ কৃষি ব্যাংক থেকে ১৫২ কোটি এবং আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি থেকে দুই কোটি ৪০ লাখ টাকা হাতিয়ে নেন তিনি।

সূত্র আরো  জানায়, এসব টাকার মধ্যে কৃষি ব্যাংকের বনানী শাখা থেকে ১৫২ কোটি তিনটি ভুয়া প্রতিষ্ঠানের নামে ঋণ গ্রহণ করে আত্মসাৎ করে। আর কৃষিব্যাংক থেকে ঋণ নেয়ার সময় বিভিন্ন শাখার ব্যবস্থাপকরা মূল্যায়ন কমিটির সদস্য ছিলেন। ব্যাংক থেকে প্রায় ১৫২ কোটি টাকা আত্মসাতে সহযোগিতার অভিযোগে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধান শেষে যদি তাদের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধে মামলাও করা হতে পারে বলে জানা গেছে।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top