শুরুতে আলো শেষে অন্ধকার: ব্যাখ্যা খুঁজে পাচ্ছে না সংশ্লিষ্টরা

price...dawnশেয়ারবাজার রিপোর্ট: আবারও সূচকের পতনের মধ্য দিয়ে উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন সম্পন্ন হয়েছে। পরিণতিতে গত দেড় বছরে সূচক সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। পাশাপাশি আগের দিনের তুলনায় আজ উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনও কমেছে।

যদিও আজ উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনের শুরুতে সূচকেরেউর্ধ্বমূখী প্রবণতায় ছিল। কিন্তু বেলা বাড়ার সাথে সূচকেরও পতন শুরু হয়। এর সাথে পাল্লা দিয়ে লেনদেনও কমেছে।

রাজনৈতিক স্থিরতা সত্ত্বেও বাজারের এমন অস্থিরতার কারণ জানতে চাইলে সংশ্লিষ্টরাও এর কোন ব্যাখ্যা খুঁজে পাচ্ছে না বলে জানা যায়।

আজ ডিএসই-তে মোট লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ৮২ লাখ টাকা। অপরদিকে সিএসই-তে মোট লেনদেন হয়েছে ৩৭ কোটি ২৩ লাখ টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৫.২০ পয়েন্ট কমে বর্তমানে ৪২৮৩.২৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩.৯২ পয়েন্ট কমে অবস্থান করে ১০৪৪.৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৩২.২৪ পয়েন্টে। দিনভর ডিএসইতে মোট ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৯৭টির আর অপরিবর্তীত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে দর বাড়ার শীর্ষে রয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, অলট্যাক্স এবং ওয়েস্টার্ন শিপইয়ার্ড। অপরদিকে দর হারানোর শীর্ষে রয়েছে ফারইস্ট ফাইন্যান্স, আজিজ পাইপস এবং জিএসপি ফাইন্যান্স।

এদিকে লেনদেনের শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার, ওয়েস্টার্ন শিপইয়ার্ড এবং এসিআই।

এর আগে সোমবার ডিএসই’র ব্রড ইনডেক্স ৬৫.২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩০৮.৪৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১.২৮ পয়েন্ট কমে অবস্থান করে ১০৪৮.৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৩৪.৩৮ পয়েন্ট। ওই দিন লেনদেন হয়েছিল ৪৬০ কোটি ২৬ লাখ টাকা। সে হিসেবে মঙ্গলবার ডিএসইতে লেনদেন কমেছে ২০ কোটি ৪৪ লাখ বা ৫ শতাংশ।

এদিকে,  দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৪.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮০৫২.৩৫ পয়েন্টে। দিনভর সিএসইতে মোট ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫৭টির আর অপরিবর্তীত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের ইউনাইটেড পাওয়ার জেনারেশনের।

 

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top