ব্রিটিশ আমেরিকান টোবাকোকে শ্রমিক স্বার্থবিরোধী সুবিধা দিচ্ছে শ্রম মন্ত্রণালয়: প্রজ্ঞা

batbcশেয়ারবাজার রিপোর্ট: বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা) অভিযোগ করেছে, ‘শ্রম কল্যাণের নামে অনুদান নিয়ে বহুজাতিক প্রতিষ্ঠান ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশকে (বিএটিবি) শ্রমিক স্বার্থবিরোধী সুবিধা দিয়ে যাচ্ছে শ্রম মন্ত্রণালয়।’ মঙ্গলবার (১৮ জুলাই) প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জবায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অভিযোগ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গত ৬ বছরে (২০১২-১৭) শ্রম মন্ত্রণালয়কে মাত্র ৩০ কোটি ৮০ লাখ টাকা অনুদান দিয়েছে বহুজাতিক প্রতিষ্ঠান ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)। শ্রম মন্ত্রণালয়ের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে বছর বছর অর্থ দেওয়া ও শ্রম সচিবকে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগদানের মাধ্যমে বিএটিবি মূলত ব্যবসায়িক সুবিধা আদায় এবং কোম্পানির সুনাম প্রতিষ্ঠার কাজ করে থাকে। কিন্তু গণমাধ্যমে সেগুলো এমনভাবে ফলাও করে প্রচার করা হয়েছে যেন বিএটিবির জন্মই হয়েছে শ্রমিক কল্যাণের জন্য, তামাক বিক্রির জন্য নয়।’

এতে আরও বলা হয়, ‘গত বছরের ২১ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে ‘জনস্বার্থে’ বিএটিবিকে বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ধারা ১০০, ১০২, ১০৪, ১০৫ ও ১১৪ (১) এর বিধানের প্রয়োগ থেকে শর্তসাপেক্ষে অব্যাহতি দেওয়া হয়েছে। এই অব্যাহতির সুবিধা নিয়ে কোম্পানিটি শ্রমিকদের দৈনিক শ্রমঘণ্টা ৮ ঘণ্টার পরিবর্তে ১০ ঘণ্টা এবং সাপ্তাহিক ছুটি দেড় দিনের পরিবর্তে ১ দিন নির্ধারণ করেছে। মূলত শ্রমিকদের অতিরিক্ত সময় কাজ করানোর জন্যই এ অব্যাহতি।’ এক্ষেত্রে জনস্বার্থ কিভাবে জড়িত তা বোধগম্য নয় বলে মন্তব্য করেছে প্রজ্ঞা।

সংগঠনটি মনে করে, বিএটিবির হস্তক্ষেপ ও আগ্রাসন বন্ধ না করা গেলে প্রধানমন্ত্রী ঘোষিত ‘২০৪০ সাল নাগাদ তামাকমুক্ত বাংলাদেশ’ অর্জন সম্ভব হবে না।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top