প্রথম দিনে বিবিএস ক্যাবলসের বাজিমাত

bbs cablesশেয়ারবাজার রিপোর্ট: লেনদেন শুরুর প্রথম দিনে বাজিমাত করেছে পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া প্রকৌশল খাতের কোম্পানি বিবিএস ক্যাবলস লিমিটেড। আজ সোমবার কোম্পানিটির শেয়ার দর ৮০০ শতাংশ বেড়েছে। এর আগে সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠিানিকভাবে শুরু হয় এ কোম্পানির লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণে দেখা গেছে, আজ লেনদেনের প্রথমদিনে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) বিবিএস ক্যাবলের শেয়ার দর ৫১ টাকায় ওপেন হলেও সর্বচ্চো লেনদেনটি হয় ৯৪ টাকায়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ৫১ টাকা থেকে ৯৪ টাকা পর্যন্ত ওঠানামা করে।  আর সর্বশেষ লেনদেন শেষ হয় ৯০ টাকায়। আজ কোম্পানির ৮৯ লাখ ৭০ হাজার ৩১২টি শেয়ার মোট ১৫ হাজার ৯১২ বার হাত বদল হয়। যা টাকার অংকে লেনদেন হয় ৭৪ কোটি ৫৯ লাখ ৪০ হাজার টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) প্রথমদিনে বিবিএস ক্যাবলসের শেয়ার দর ৭৭২ শতাংশ বেড়েছে। আজ কোম্পানির শেয়ার দর ৬৬ টাকা থেকে ৯১.১০ টাকা পর্যন্ত ওঠানামা করে। আর সর্বশেষ লেনদেন হয় ৮৭.২০ টাকায়। প্রথমদিনে কোম্পানিটির ২০ লাখ ৪০ হাজার ২৪৮টি শেয়ার মোট ৪ হাজার ৯৯৬ বার হাত বদল হয়। যার বাজার দর ১৬ কোটি ৮৫ লাখ ৮২ হাজার ২৭ টাকা।

আজ এন ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করতে যাওয়া বিবিএস ক্যাবল লিমিটেডের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানি ট্রেডিং কোড হবে “BBSCABLES”। আর কোম্পানি কোড হবে ১৩২৪২।

এর আগে কোম্পানিটির আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া সিডিবিএলের মাধ্যমে বুধবার (২৬ জুলাই) বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে।

জানা যায়, বিবিএস ক্যাবলের আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার সিডিবিএলের মাধ্যমে গতকাল বুধবার (২৬ জুলাই) বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে। বিবিএস ক্যাবলের আইপিওতে ৪৮ গুন আবেদন জমা পড়েছে। এর আগে গত ২২ জুন সকাল ১০ টায় রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট,রমনা ঢাকায় অনুষ্ঠিত এ কোম্পানির আইপিও লটারির ড্র।

উল্লেখ্য, বিবিএস ক্যাবলস লিমিটেডের আইপিও আবেদন গত ২৩ মে থেকে শুরু হয়ে ৪ জুন পর্যন্ত চলে। এর আগে গত ১৩ এপ্রিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬০২ তম কমিশন সভায় এ কোম্পানির তালিকাভুক্তির অনুমোদন দেয়া হয়।

জানা যায়, বিবিএস ক্যাবলস লিমিটেড ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করবে। এ টাকা দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, নতুন ম্যাশিনারিজ আমদানি, বিল্ডিং নির্মাণ, ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ বাবদ এই টাকা ব্যয় করবে।

৩০ জুন, ২০১৬ পর্যন্ত সমাপ্ত আর্থিক বিবরণী অনুযায়ী পুর্ণমূল্যায়ন ছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৬ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬.৮৭ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

শেয়ারাবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top